নাচের মাধ্যমে দেশকে তুলে ধরতে চাই বিশ্ব দরবারে- রিমিতা নন্দী

সম্প্রতি সমাপ্ত হয়েছে দেশের প্রথম অনলাইন ভিত্তিক নৃত্য প্রতিযোগীতা সাউথ এশিয়ান ডান্স কম্পিটিশন এবং একক সংগীত ও অভিনয় নিয়ে প্রতিযোগীতা আগামীর তারকা-২০২০। প্রতিযোগীতা দুটির ফাইনাল রাউন্ড শেষ হলেও ফলাফল ঘোষনা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান এখনো বাকি। এ নিয়ে প্রতিযোগীদের মধ্যে কাজ করছে উত্তেজনা।

এটিএন এমসিএল” এর আয়োজিত সাউথ “এশিয়ান কম্পিটিশন-২০২০ এ  ১২ টি দেশের ৫৫ হাজার প্রতিযোগীর মধ্যে নাচে ‘ক’ বিভাগ থেকে দ্বিতীয় হয়েছে রিমিতা নন্দী। অনেক ছোট থেকেই নাচ শেখা শুরু হয় রিমিতা নন্দীর।

রিমিতা বলেন, নাচ নিয়ে এতদূর আগাতে পারবো ভাবতে পারিনি। ছোটবেলা থেকে আমি তেমন কোনো কম্পিটিসন করিনি কারণ আমার মা-বাবা ও শিক্ষকেরা সবসময় চাইতেন আমি যেন নাচটা আগে ভালোভাবে শিখে তারপর কম্পিটিশন করি। শখের বসতই আমি এই কম্পিটিশনটা করি। এত বড় একটি কম্পিটিশনে দ্বিতীয় হতে পেরে রিমিতা অনেক আনন্দিত ও উচ্ছসিত। নাচের হাতেখড়ি সম্পর্কে রিমিতা বলেন, আমার নৃত্যগুরু জনাব গোলাম মোস্তফা স্যার, জনাব সাজু আহমেদ স্যার, জনাব সোহেল রহমান স্যার, জনাব সাইফুল ইসলাম ইভান ভাইয়া, জনাব মেহরাজ তুষার ভাইয়াদের অনেক অবদান রয়েছে তাদের কে আমার আন্তরিক ধন্যবাদ। আমার এই প্রাপ্তিতে সবচেয়ে বেশি যাদের অবদান তারা হলেন আমার মা-বাবা। শুরুতে পরিবার থেকে বাধা দিলেও এখন তারা আর আমাকে বাধা দেয় না এবং যথাসাধ্য চেষ্টা করে সাহায্য করার। পরিবারের সহযোগিতা ও উৎসাহ না থাকলে আমার এ অবস্থান গড়ে তোলা সম্ভব হতো না। বিশেষভাবে ধন্যবাদ জানাই “এটিএন এমসিএল” এর প্রধান নির্বাহী কর্মকর্তা সিইও সাজেদুর রহমান মুনিম স্যারকে আমাদের জন্য এত সুন্দর একটা সুযোগ করে দেওয়ার জন্য।

চার বছর বয়স থেকে “বুলবুল ললিতকলা একাডেমী (বাফা)” তে নাচ শেখা শুরু করে রিমিতা নন্দী। জীবনের প্রথম নৃত্যগুরু ছিলেন জনাব সোহেল রহমান। বাফাতে নৃত্যশিক্ষা গ্রহণ করা কালীন সময়ে রিমিতা কথক নৃত্যে জনাব সাজু আহমেদ স্যারের কাছে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন এবং এখনো নিচ্ছেন । ২০১৮ সালে প্রথম স্থান সহকারে বাফার সার্টিফিকেট পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর  ভারতনাট্যম ও লোকনৃত্যের শিক্ষা নেওয়া শুরু করেন সাইফুল ইসলাম ইভানের কাছে। তানুন আহমেদ কাছে কনটেম্পোরারি নাচের শিক্ষা নেন। এ সময়ে রিমিতা কথক নৃত্যে শ্রী বৃজমোহন মহারাজ, ভরতনাট্যম নৃত্যে শ্রী মহুয়া মুখোপাধ্যায় , ওডিসি নৃত্যে শ্রী সুতপা তালুকদার প্রমুখ বিশিষ্ট ওয়ার্কশপ করেছেন।

নাচ নিয়ে ভবিষ্যত পরিকল্পনা হিসেবে রিমিতা বলেন, আমি এখনো নাচ শিখছি। আরো ভালোভাবে শিখতে নাচ চাই । ভবিষ্যতে নাচ নিয়ে পড়তে এবং ভালো কাজ করে দেশের জন্য সুনাম অর্জন করতে চাই। আপনাদের সবার আশীর্বাদ প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *