রাজবাড়ী সদর হাসপাতালে ৩টি আইসিইউ বেড স্থাপন, প্রশিক্ষিত জনবলের অভাব

রাজবাড়ী জেলার করোনা রোগীদের স্বাস্থ্যসেবা প্রদানের জন্য সচিব, বাংলাদেশ কর্ম কমিশন এবং জেলা প্রশাসক, রাজবাড়ী এর সহযোগিতায় এবং জেলা স্বাস্থ্য বিভাগের সার্বিক তত্ত্বাবধানে রাজবাড়ী সদর হাসপাতালে তিনটি আইসিইউ বেড স্থাপন করা হয়েছে।

রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন জানিয়েছেন, করোনা আক্রান্ত তীব্র শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য প্রত্যেকটি বেডের সাথে সংযুক্ত করা হয়েছে হাইফ্লো ন্যাসাল ক্যানুলা। যেখানে সাধারণ অক্সিজেন সিলিন্ডারের সাহায্যে প্রতি মিনিটে সর্বোচ্চ ১৫ লিটার করে অক্সিজেন দেওয়া যায়, সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকের সিদ্ধান্ত অনুযায়ী রোগীদের প্রয়োজন অনুসারে হাইফ্লো ন্যাসাল ক্যানুলার দ্বারা মিনিটে ৬০ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া সম্ভব।

এখানে উল্লেখ্য যে পূর্ণাঙ্গ আই সি ইউ ইউনিটের জন্য আইসিইউ বেডের সাথে আইসিইউ মনিটর, সার্বক্ষণিক ল্যাব সুবিধা, কৃত্রিম শ্বাসপ্রশ্বাস চালু রাখার ভেন্টিলেটর, অক্সিজেন স্যাচুরেশন মনিটরিং, রক্ত পরিসঞ্চালনের বহুমুখী ব্যবস্থা, ব্লাড গ্যাস অ্যানালাইসিসসহ রোগীর যাবতীয় শারীরিক সংকট মোকাবেলার জন্য নানা জীবনদায়ী ব্যবস্থা এবং সার্বক্ষণিক পর্যাপ্ত প্রশিক্ষিত জনবল থাকা প্রয়োজন।

সদর হাসপাতালে হাইফ্লো ন্যাসাল ক্যানুলাসহ আইসিইউ বেড স্থাপনের এ উদ্যোগ তাই পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট স্থাপনের ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ। ভবিষ্যতে নির্মাণাধীন ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের নির্মাণ কাজ শেষ হলে জনবল এবং আনুষঙ্গিক যন্ত্রপাতি পাওয়ার পর পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট চালু করা সম্ভব হবে। আর বর্তমানে করোনার তীব্র সংক্রমণের এ সময়ে মারাত্মক শ্বাসকষ্টযুক্ত রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করার মাধ্যমে হাইফ্লো ন্যাসাল ক্যানুলাসহ এই আইসিইউ বেড কোভিড ১৯ মোকাবেলার অন্যতম হাতিয়ার হিসেবে ভূমিকা পালন করবে।

সূত্র: রাজবাড়ী বার্তা ডট কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *