করোনায় আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছেন: আইইডিসিআর

দেশে করোনাভাইরাসে আক্রান্তরা আগের তুলনায় দ্রুত মারা যাচ্ছেন বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। প্রতিষ্ঠানটি বলছে, গতবছরের চেয়ে এবারে আক্রান্ত এবং মৃত্যুর হার বেড়েছে অনেক বেশি তীব্রতা নিয়ে। একইসঙ্গে করোনা মহামারির প্রভাব পড়েছে মানসিক স্বাস্থ্যেও। শনিবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় আইইডিসিআর।

প্রতিবেদনে বলা হয়, এ বছরের মার্চে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৩৮ জন এবং ১৫ এপ্রিল পর্যন্ত মারা গেছেন ৯৪১ জন। মৃত্যুর সংখ্যা বেড়েছে ৩২ দশমিক দুই শতাংশ।

আইইডিসিআর সংক্রমণ পরিস্থিতি নিয়ে জানিয়েছে, এ বছরের এপ্রিলে আগের বছরের সর্বোচ্চ মৃত্যু হারের চেয়ে প্রতিদিনি প্রায় ৫০ শতাংশ বেশি মৃত্যু হয়েছে।

২০২০ এবং ২০২১ সালের ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসের সঙ্গে চলতি বছরের তিন মাসের তুলনা করে আইইডিসিআর জানিয়েছে, গত বছরের ফেব্রুয়াতে কেউ মারা যাননি, মার্চে মারা গেছেন পাঁচ জন আর এপ্রিলে মারা যান ১৬৩ জন। সেখানে চলতি বছরের এই তিন মাসে মারা গেছেন যথাক্রমে ২৮১, ৬৩৮ ও ৯৪১ জন।

এ বছরের ২৮ জানুয়ারি থেকে ১৫ এপ্রিল পর্যন্ত তথ্য পর্যালোচনা করে আইইডিসিআর জানিয়েছে, এ সময়ে করোনায় আক্রান্ত রোগীদের ৪৪ শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন, ৩৩ শতাংশ রোগী প্রাতিষ্ঠানিক আইসোলেশন, ১৭ শতাংশ রোগী বাড়িতে এবং ছয় শতাংশ রোগী অন্যান্য উপায়ে চিকিৎসা নিয়েছেন।

আইইডিসিআর জানায়, করোনায় আক্রান্ত হয়ে যারা মারা গেছেন তাদের ৫২ শতাংশই উপসর্গ শুরুর পাঁচ দিনের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছে। ২৬ শতাংশ পাঁচ থেকে ১০ দিনের মধ্যে এবং ১২ শতাংশ উপসর্গ শুরুর ১১ থেকে ১৫ দিনের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন।

আর হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচ দিনের মধ্যে মারা গেছেন ৪৮ শতাংশ এবং পাঁচ থেকে ১০ দিনের মধ্যে মারা গেছেন ১৬ শতাংশ রোগী।

আইইডিসিআর তাদের প্রতিবেদনে বলেছে, কোভিড-১৯ রোগের তীব্রতা আরও বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *