আসিয়ান সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের জান্তা প্রধান

দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের জান্তাবাহিনী প্রধান মিন অং হ্লাইং। আগামী ২৪ এপ্রিল ইন্দোনেশিয়ায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। অভ্যুত্থানের মাধ্যমে দেশটির ক্ষমতা দখলের পর এটাই তার প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শনিবার মিন অং হ্লাইংয়ের আসিয়ান সম্মেলনে যোগ দেওয়ার বিষয়টি জানান। গত ১ ফেব্রুয়ারি নির্বাচিত সরকারকে উৎখাত করে মিয়ানমারের ক্ষমতা দখল করে মিন অং হ্লাইং নেতৃত্বাধীন দেশটির সেনাবাহিনী। তারপর থেকে সেখানে অভ্যুত্থান বিরোধী টানা বিক্ষোভে এখন পর্যন্ত ৭২৮ জনের বেশি বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করা হয়েছে।

শনিবারও মোগোক শহরে নিরাপত্তা বাহিনী দুই বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করে বলে বার্তা সংস্থ‍া রয়টার্সকে জানান এক প্রত্যক্ষদর্শী।

প্রতিবেশী দেশগুলো আলোচনার মাধ্যমে মিয়ানমারের সংকট নিরসন করতে চাইছে। তারা দেশটির সেনাবাহিনী এবং উৎখাত হওয়া সরকারের নেতাদের সঙ্গে আলোচনার কথা বলছে। কিন্তু মিয়ানমার সেনাবাহিনী থেকে সেই প্রস্তাবে সাড়া দেওয়ার কোনো ইঙ্গিত এখনো পাওয়া যায়নি।

মিয়ানমারে সেনাঅভ্যুত্থানের পরপরই গত ৫ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া দেশটির চলমান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আসিয়ানের বিশেষ বৈঠক আয়োজনের আহ্বান জানায়। মিয়ানমার আসিয়ানভুক্ত দেশ। এ মাসের শুরুর দিকে আসিয়ানের বর্তমান চেয়ারম্যান ব্রুনাই ওই প্রস্তাবে সমর্থন দেন।

থাইল্যান্ড থেকে মিন অং হ্লাইংয়ের আসিয়ানের বৈঠকে যোগ দেওয়ার কথা জানানো হলেও রয়টার্স থেকে মিয়ানমার সেনাবাহিনীর এক মুখপাত্রকে ফোন করা হলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে, মিয়ানমার সেনাবাহিনীর বিরোধী একটি পক্ষ শুক্রবার দেশটিতে জাতীয় ঐক্য সরকার (এনইউজি) গঠনের ঘোষণা দেয়। যাদের মূললক্ষ্য আন্তর্জাতিক স্বীকৃতি আদায়।

এনইউজি সরকারে মিয়ানমারের উৎখাত হওয়া সরকারের এমপি, গণতন্ত্রপন্থি বিক্ষোভের নেতা এবং নানা আদিবাসী সংখ্যালঘু সম্প্রদায়ের নেতারা রয়েছে। তাদের দাবি, তারা মিয়ানমারের বৈধ সরকার।

এনইউজি থেকে আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের স্বীকৃতি দেওয়ার এবং আসিয়ান কমিটিকে তাদের সম্মেলনে মিন অং হ্লাইংয়ে আমন্ত্রণ না জানিয়ে তাদের আমন্ত্রণ জানানো আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *