দাওয়াত ও নির্বাচনী প্রচারপত্রে প্লাস্টিক আবরণের ব্যবহার বন্ধের নির্দেশ

সরকারি দাওয়াতপত্র, নির্বাচনী প্রচারপত্র, বইমেলা, বাণিজ্য মেলা এবং সরকারি বিজ্ঞাপন ও প্রচারপত্রে প্লাস্টিক আবরণের ব্যবহার বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব সচিব, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ শাখা থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সরকার ২০০২ সালে পলিথিন, পলিপ্রপাইলিনের তৈরি শপিং ব্যাগ ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। কিন্তু দেখা যাচ্ছে, সারা দেশে সরকারি দাওয়াতপত্র, নির্বাচনী প্রচারপত্র, বইমেলা, বাণিজ্য মেলা এবং সরকারি বিজ্ঞাপন, প্রচারপত্র কিংবা কাগজে প্রকাশিত বিজ্ঞাপন-লিফলেটকে সুরক্ষা দিতে ও আকর্ষণীয় করতে প্রিন্টেড সারফেসের ওপর প্লাস্টিকজাত থার্মাল ল্যামিনেশন ফিল্মের মতো ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক’ ব্যবহার করা হচ্ছে। অপচনশীল ‘সিঙ্গেল ইউজ প্লাস্টিক’ দেশের প্রাকৃতিক জলাশয়, নদ-নদী এবং সাগরে জমা হয়ে জলজ প্রতিবেশ এবং মানবস্বাস্থ্যের ক্ষতি করেছে।

গতকাল সোমবার বিভিন্ন মন্ত্রণালয় তাদের সংস্থাগুলোকে পরিবেশ রক্ষার স্বার্থে প্লাস্টিকজাত থার্মাল ল্যামিনেশন ফিল্ম ব্যবহার বন্ধ করার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten − three =

Translate »