পাকিস্তান-ভারতসহ ২০ দেশের নাগরিকদের সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা

করোনার দ্বিতীয় ঢেউ ও নতুন ধরনের করোনা সংক্রমণ ঠেকাতে আজ বুধবার (৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ৯টা থেকে বিশটি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাংলাদেশ ছাড়া এশিয়া, ইউরোপ, আমেরিকা ও আফ্রিকার বিশটি দেশ এই নিষেধাজ্ঞার আওতাভুক্ত।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি অনুযায়ী আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, পর্তুগাল, যুক্তরাজ্য, তুরস্ক, দক্ষিণ আফ্রিকা, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, লেবানন, মিশর, ভারত এবং জাপান। এই দেশগুলোর জনগণ অস্থায়ী নিষেধজ্ঞার আওতায় থাকবে। তবে ঐ সব দেশে থাকার সৌদি নাগরিক, দূতাবাস কর্মকর্তা, চিকিৎসক এবং তাদের পরিবারের সদস্যরা এই নিষেধাজ্ঞার আওতা মুক্ত। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শে ভ্রমণ নিষেধাজ্ঞা জারী করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

উল্লেখ্য, এর আগে গত ৩ জানুয়ারি সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিয়ে সব ধরনের ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছিল দেশটি। যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত ২১ ডিসেম্বর আকস্মিকভাবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। পরবর্তীতে এর মেয়াদ আরো সাত দিন বাড়ানো হয়। এর ১৫ দিন পর নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 3 =

Translate »