ভারতের বিদ্যুৎ সচিব ঢাকায়

বিদ্যুৎ খাতে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনায় ঢাকা সফর করছেন ভারতের বিদ্যুৎ সচিব সঞ্জীব নন্দন সাহাই। একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দ্বিপক্ষীয় বৈঠক হয়েছে। বিদ্যুৎ সচিবের সফর এবং এ খাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা বিষয়ক বৈঠক প্রসঙ্গে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন রাতে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রচার করেছে। এতে বলা হয়, বিদ্যুৎ খাতে ভারত-বাংলাদেশ সহযোগিতা সম্পর্কিত যৌথ পরিচালনা কমিটির (জেএসসি) ১৯তম সভা ২৩ জানুয়ারি হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়। এতে ভারত সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব সঞ্জীব নন্দন সাহাই ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দেন এবং বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এর আগে ২১ শে জানুয়ারি একই ভেন্যুতে বিদ্যুৎ খাতে সহযোগিতা সম্পর্কিত যৌথ কার্যকরী গ্রুপের (জেডব্লিউজি) সভা হয়। বিজ্ঞপ্তি মতে, ভারতীয় প্রতিনিধিদলের মধ্যে বিদ্যুৎ মন্ত্রণালয়, ন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড, ভারত হেভি ইলেকট্রিকালস লিমিটেড, পাওয়ার গ্রিড কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড, এনার্জি এফিশিয়েন্সি সার্ভিসেস লিমিটেড এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বিদ্যুৎ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, পাওয়ার গ্রিড কোম্পানি অফ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধিরা ছিলেন। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, পরিচালনা কমিটির সর্বশেষ জেডব্লিউজি/জেএসসি বৈঠকের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি এবং রামপালে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার তাপবিদ্যুৎ প্রকল্পের অবস্থা পর্যালোচনা করেছে।

বিভিন্ন আন্তঃসংযোগের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎ বাণিজ্য এবং এই গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতা আরও বাড়ানোর বিভিন্ন উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। জেএসসি এবং জেডব্লিউজি উভয় দেশের মধ্যে বিদ্যুৎ খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা ও সম্প্রসারণের জন্য প্রাতিষ্ঠানিক ব্যবস্থা। ২০২০ সালের মার্চে ভারতের উদয়পুরে সর্বশেষ বৈঠকদ্বয় হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =

Translate »