শতভাগ বিদ্যুতায়নের দ্বারপ্রান্তে দেশ

স্বাধীনতার ৫০ বছর ও মুজিববর্ষ পূর্তিতে শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নের দ্বারপ্রান্তে দেশ। এরই মধ্যে জাতীয় গ্রিডের আওতায় থাকা সব গ্রাম ও পরিবারে  বিদ্যুৎ পৌঁছেছে। আর অফ-গ্রিডের এক শতাংশ এলাকায় আগামী মার্চের মধ্যে বিদ্যুৎ পৌঁছে দেয়ার কাজ শেষ হবে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ সূত্রে জানা গেছে, বিদ্যুৎহীন থাকা বা সংযোগ না পাওয়া পরিবারগুলোকে যত দ্রুত সম্ভব স্থানীয় বিদ্যুৎ অফিসে আবেদন করতে বলা হয়েছে। সংযোগ না পাওয়া পরিবারের খোঁজ পাওয়া গেলে দ্রুততর সময়ে তাদের বিদ্যুৎসেবার আওতায় নিয়ে আসা হচ্ছে।

এছাড়া শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়নের ক্ষেত্রে কোনো পর্যবেক্ষণ বা পরামর্শ থাকলে তা দ্রুত জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করে সব এমপিকে চিঠি পাঠিয়েছে মন্ত্রণালয়।

বিদ্যুৎ বিভাগ ও বিতরণ কোম্পানি সূত্র জানায়, গত নভেম্বর পর্যন্ত দেশের ৯৮ শতাংশ গ্রাম-পরিবার বিদ্যুৎ সংযোগ পেয়েছে। ৯৮ হাজার ৩১৯টি গ্রামের মধ্যে ৯৫ হাজার ২৪০টি গ্রাম শতভাগ বিদ্যুতায়িত করেছে সংশ্লিষ্ট সংস্থা-কোম্পানিগুলো। এখন বাকি রয়েছে ৩ হাজার ৭৯টি গ্রাম। এ সবগুলো গ্রামই পার্বত্য, দ্বীপ এবং চরাঞ্চলের। এগুলোতে গ্রিড বিদ্যুৎ সরাসরি পৌঁছানো যায়নি। তাই বিকল্প উপায়ে বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, স্বাধীনতার ৫০ বছর এবং মুজিব শতবর্ষকে সামনে রেখে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্য নির্ধারণ করেছিল সরকার। সে লক্ষ্য নির্ধারিত সময়ে বাস্তবায়িত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *