আফগানিস্তানের গুরুত্বপূর্ণ মার্কিন ঘাঁটিতে রকেট হামলা

আফগানিস্তানে অবস্থিত মার্কিন সামরিক বাহিনীর গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। তবে হামলায় কি ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা বিস্তারিত জানা যায় নি।

আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় পারওয়ান প্রদেশের ওই ঘাঁটিতে আজ (শনিবার) দিনের শুরুর দিকে পাঁচটি রকেট আঘাত হানে। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওয়াহিদা শাহকার এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, একটি ট্রাকে ১২ রকেট প্রস্তুত করা হয়েছিল তার মধ্যে পাঁচটি ছোঁড়া হয়েছে এবং সাতটি ওই ট্রাকে ছিল। পরে পুলিশ রকেটগুলো নিষ্ক্রিয় করে। পারওয়ান প্রদেশের কালান্দার খেল এলাকায় ট্রাকটি পাওয়া যায়।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট রকেট হামলার কথা নিশ্চিত করেছে। জোটের পক্ষ থেকে বলা হয়েছে, বাগরাম বিমানঘাঁটি লক্ষ্য করে আজ সকালে রকেট হামলা হয় এবং প্রাথমিক রিপোর্ট থেকে জানা গেছে যে, কোন হতাহতের ঘটনা ঘটে নি এবং বাগরাম বিমানঘাঁটির কোনো ক্ষয়ক্ষতি হয় নি।

কোন ব্যক্তি বা গোষ্ঠী এখনো এই হামলার দায়িত্ব স্বীকার করে নি। আফগানিস্তানে তালেবান গেরিলারা সক্রিয় রয়েছে। এর পাশাপাশি উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ তৎপর রয়েছে। অবশ্য দায়েশের প্রতি আমেরিকার সমর্থনের নানা তথ্য প্রমাণ রয়েছে। ফলে এই গোষ্ঠী মার্কিন ঘাঁটিতে হামলা করবে কিনা তা নিয়ে সন্দেহ আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *