নাইজেরিয়ায় সন্ত্রাসীদের কবল থেকে মুক্ত ৩ শতাধিক ছাত্রের শহরে প্রবেশ

নাইজেরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের হাতে অপহৃত তিন শতাধিক শিক্ষার্থী আজ বাসে করে ক্যাটসিনা রাজ্যের কেন্দ্রীয় শহরে পৌঁছেছে। সরকারি কর্মকর্তারা তিন শতাধিক শিক্ষার্থীকে মুক্ত করার খবর দিলেও এটা নিশ্চিত করতে পারে নি যে, গোষ্ঠীটির হাতে এখনো কোনো শিক্ষার্থী আটক আছে কি না।

স্থানীয় মিডিয়ার ভিডিও ফুটেজে দেখা গেছে, ক্লান্ত-পরিশ্রান্ত এসব শিশু খালি পায়ে বাস থেকে নেমে আসছে।

গত মঙ্গলবারও অন্তত ১৭ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছিল। সে দিনের উদ্ধার অভিযানকালে দুই শিক্ষার্থী মারা যায়। গত শুক্রবার রাতে ক্যাটসিনা রাজ্যের ক্যানকারা এলাকার গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুল নামের ওই বিদ্যালয়ে অতর্কিতে হামলা চালায় বন্দুকধারীরা। এরপর কয়েকশ’ ছাত্রকে গুলির ভয় দেখিয়ে পাশ্ববর্তী রুগু জঙ্গলে নিয়ে যায়।

সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম এ ঘটনার দায় স্বীকার করেছে। এর আগে ২০১৪ সালে অনুরূপ একটি ঘটনায় এই গোষ্ঠী ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করেছিল।

বৃহস্পতিবার বোকো হারামের প্রকাশ করা একটি ভিডিও বার্তায় অপহৃত এক শিক্ষার্থীকে বলতে শোনা যায়, ৫২০ জন শিক্ষার্থীকে অপহরণ করা হয়েছে।

ক্যাটসিনা রাজ্যের গভর্নর আমিনু বেল্লো মাসারি বলেন, ৩৪৪ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। ফিরিয়ে দেওয়ার আগে উদ্ধার শিক্ষার্থীদের যথাযথ চিকিৎসাসেবা দেওয়া হবে। নাইজেরিয়ার সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম প্রচলিত শিক্ষা ব্যবস্থার বিরোধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *