‘বিজয় দিবসের প্রাক্কালে ৪২ বিলিয়ন ডলার রিজার্ভ জাতির জন্য উপহার’

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘৪২.০৯ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ আমাদের জন্য সুখবর। বিজয় দিবসের প্রাক্কালে এ রিজার্ভ জাতির জন্য একটি উপহার। করোনা সংকটের মধ্যেও রেমিট্যান্স যোদ্ধারা কষ্ট করে অর্থ পাঠিয়ে আমাদের অর্থনীতিকে গতিশীল রেখেছেন।’

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা গাজী তৌহিদুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও ডিসেম্বরের ১৪ দিনে ১.০৩৪ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এজন্য প্রবাসী বাংলাদেশিদের ধন‌্যবাদ জানিয়েছেন অর্থমন্ত্রী।

গত অর্থবছরের ঠিক এই সময়ে রেমিট‌্যান্স এসেছিল ৮৬৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরের ১ জুলাই থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রায় ১২ বিলিয়ন ডলার রেমিট‌্যান্স এসেছে বাংলাদেশে।

প্রবাসী আয়ের এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রাখার ক্ষেত্রে সরকারের ২ শতাংশ নগদ প্রণোদনাসহ বিভিন্ন পদক্ষেপ গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে।

গত এক বছরে রিজার্ভ বেড়েছে ১ হাজার কোটি ডলারের (১০ বিলিয়ন) বেশি। গত বছরের ১৫ ডিসেম্বর রিজার্ভ ছিল ৩২ দশমিক ১১ বিলিয়ন ডলার। গত ২৯ অক্টোবর তা প্রথমবারের মত ৪১ বিলিয়ন ডলার অতিক্রম করে। মাত্র দেড় মাসের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ৪২.০৯ বিলিয়ন মার্কিন ডলারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *