সঠিক বিদেশনীতিতে আমেরিকার উন্নতি সম্ভব

উন্নতির আলো বর্তমান ফিরে এসেছে। আমেরিকার সেরা রাজনৈতিক বিশ্লেষকরা বর্তমানে তাই বলছেন। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যশ বিদেশনীতিকে ফের নতুন করে ঢেলে সাজাতে হবে। চিন্তাভাবনা বাইডেনের। দ্যা ন্যা শনাল স্টক নিউজের তথ্যৈ অনুসারে আমেরিকার আগামী রাষ্ট্রপতি এবং উপ রাষ্ট্রপতিকে নিয়ে যথেষ্ট আশাবাদী গোটা মার্কিন মুলুক।

জো বাইডেন এবং কমালা হ্যালরিস তাদের দেশকে যে নতুন দিশা দেখাতে সক্ষম হবে তা নিয়ে সকলেই আত্মবিশ্বাসী। মার্কিন মুলুকের উচ্চপদস্থ আধিকারিকরা তাদের সঙ্গে তাল মিলিয়ে কাজ করতে মুখিয়ে রয়েছেন তা নিয়েও আশাপ্রকাশ করেছেন সেই দেশের রাজনীতির কারবারিরা।

মার্কিন রাষ্ট্রপতি শুধু যে আমেরিকানদের উন্নতিতে কাজ করবেন তাই নয়, বিশ্বের অন্যক গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানেও তিনি ইতিবাচক ভূমিকা রাখবেন বলেই মনে করা হচ্ছে।

মার্কিন বিদেশনীতি যে এক্ষেত্রে অত্যবন্ত গুরুত্বপূর্ণ তা বিলক্ষণ জানেন জো বাইডেন নিজেও। তাদের এই বিদেশনীতির ওপর ভিত্তি করে বিশ্ব যে আগামীদিন নানা গল্প তৈরি করবে তা নিয়ে আশাবাদী সকলেই। এক্ষেত্রে চীন, তুর্কি, রাশিয়ার সঙ্গে আমেরিকা তার পরবর্তী পদক্ষেপ কি গ্রহণ করে তা নিয়ে জল্পনার প্রহর গুনছে গোটা বিশ্ব।

করোনাকালে টিকা আবিস্কার হওয়ার পর আমেরিকার বিদেশনীতি কোন পথে যাবে তা নিয়েও রয়েছে আগ্রহ। ডেমোক্রেটাস এবং রিপাবলিকানরা যে সকলেই বাইডেন এবং হ্যােরিসের দিকে তাকিয়ে রয়েছে তা বলার অপেক্ষা রাখে না। এছাড়া আমেরিকার মধ্যেবিত্তদের ওপর নতুন কি পদক্ষেপ নেবে বাইডেন সরকার তার ওপরেও সেই দেশের পরবর্তী উন্নতি অনেকটাই নির্ভর করছে। এর পাশাপাশি বিশ্বে আবহাওয়া পরিবর্তন নিয়ে বাইডেনের নয়া নীতি কোন পথে যাবে তা নিয়েও চলছে চিন্তাভাবনা।

বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের চিন্তাভাবনার ওপর আমেরিকানরা যে আস্থা রেখেছিল তাকে বাইডেন এবার কতটা ত্বরান্বিত করতে পারেন তা নিয়ে দেশের মধ্যে জল্পনার অবসান নেই। তবে একটি সাক্ষাৎকারে ইতিমধ্যে ই বাইডেন জানিয়েছেন, নির্বাচনের সময় তিনি যা প্রতিশ্রুতি দিয়েছিলেন তা অক্ষরে অক্ষরে পালন করবেন। ট্রাম্প যা ভুল করেছিলেন তা তিনি করবেন না। বিদেশনীতি নিয়ে ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে ট্রাম্পের বিদেশনীতি অনেকটাই ভ্রান্ত ছিল। তবে তিনি সেপথে যাবেন না। নতুন বিদেশনীতি অবলম্বন করে তিনি আমেরিকাকে ফের বিশ্বের কাছে একনম্বরে তুলে ধরবেন আর একাজে তাকে সহায়তা করবেন কমালা হ্যা রিস।

সূত্রঃ দ্যা ন্যাশনাল থেকে অনুদিত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + fifteen =

Translate »