যুদ্ধবিরতি লঙ্ঘন; আর্মেনিয়াকে ধ্বংস করে দেয়ার হুমকি দিলো আজারবাইজান

আজারবাইজান বলেছে, যুদ্ধবিরতি লঙ্ঘন করে আর্মেনিয়ার সেনাদের হামলায় চার আজেরি সেনা নিহত হয়েছে। রাশিয়ার মধ্যস্থতায় গত ১০ নভেম্বর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি প্রতিষ্ঠার পর এই প্রথম তা লঙ্ঘনের ঘটনা ঘটলো।

আজারবাইজান জানিয়েছে, সম্প্রতি আর্মেনিয়ার কাছ থেকে ফেরত পাওয়া হাদরুত এলাকায় আর্মেনীয় সেনাদের হামলায় আজারবাইজানের সেনা মারা গেছে। বাকু বলছে, অবশ্য আজারবাইজানের সেনারা পাল্টা প্রতিরোধ গড়ে তুললে আর্মেনিয়ারও দুই সেনা নিহত হয়েছে।

আরমেনিয়া সরকার দাবি করেছে, আজারবাইজান যুদ্ধবিরতি লঙ্ঘন করে প্রথমে হামলা করেছে এবং এতে আর্মেনিয়ার ছয় সেনা আহত হয়েছে।

ইলহাম আলিয়েভ

আর্মেনিয়ার এই দাবির প্রতিক্রিয়ায় আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ অভিযোগ করেন, হাদরুত এলাকা আবার দখল করার জন্য আর্মেনিয়ার সেনারা যুদ্ধ শুরু করেছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, হামলা অব্যাহত থাকলে আর্মেনিয়ার সেনাদেরকে দাঁতভাঙ্গা জবাব দেয়া হবে।

আমেরিকা এবং ফ্রান্সের শীর্ষ পর্যায়ের কূটনীতিকদের সঙ্গে বৈঠকের সময় তিনি বলেন, “নতুন করে যুদ্ধ শুরু করা আর্মেনিয়ার উচিত হবে না। খুবই সতর্ক থাকা দরকার এবং কোনরকম সামরিক অভিযানের পরিকল্পনা যেন তারা না করে। এবার কিন্তু আমরা তাদেরকে একেবারে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেবো, এটা কোন গোপন কথা নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *