ভোটের ফল বদলাতে ট্রাম্পের মামলা সুপ্রিম কোর্টে খারিজ

চারটি অঙ্গরাজ্যের নির্বাচনের ফলাফল বাতিল করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে করা মামলা খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে বিবিসি।

কয়েক দিন আগে টেক্সাস অঙ্গরাজ্য মামলাটি করে। অভিযোগে বলা হয় জর্জিয়া, মিশিগান, পেনসিলভানিয়া ও উইসকনসিনের নির্বাচনের ফলাফল বৈধ নয়।

এই চারটি অঙ্গরাজ্যের জো বাইডেন বিজয়ী হয়েছেন।

মামলাটিতে ১৯টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ও কংগ্রেসের ১২৭ জন রিপাবলিকান সদস্যের সমর্থন রয়েছে। কিন্তু শুক্রবার সুপ্রিম কোর্ট মামলা খারিজ করার কারণ হিসেবে বলেছে— এ মামলার জন্য টেক্সাসের কোন আইনি সক্ষমতা নেই।

আদালত বলেছে, “যখন অন্য একটি অঙ্গরাজ্য নিজেদের নির্বাচন করে তখন টেক্সাসের সেই নির্বাচনে কোন বিচারিক আগ্রহ থাকতে পারে না।”

এই আদেশ ট্রাম্পের জন্য আরও একটা ধাক্কা। কারণ এর আগে কোন তথ্য প্রমাণ ছাড়াই তিনি বলেছিলেন নভেম্বরের নির্বাচনের ফলাফল সুপ্রিম কোর্টের মাধ্যমে নির্ধারিত হবে।

পেনসিলভানিয়াতেও জো বাইডেনের জয়ের বিরুদ্ধে করা আরেকটি মামলা খারিজ করে আদালত।

৩ নভেম্বরের নির্বাচনের পর থেকেই ট্রাম্প ও তার সমর্থকেরা নির্বাচনের ফলাফল নিয়ে প্রশ্ন তুলে কয়েক ডজন মামলা করে। কিন্তু কোনটিতে তারা বাইডেনের জয়কে উল্টে দেওয়ার কাছাকাছি আসতে পারেনি।

মার্কিন ইলেকট্রোরাল কলেজ ভোটে ট্রাম্পকে ৩০৬-২৩২ হারিয়ে দেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। ট্রাম্পের চেয়ে দেশব্যাপী ৭০ লাখ ভোট বেশি পান তিনি। ১৬ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের কথা রয়েছে বাইডেনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *