আর্জেন্টিনার সাবেক কোচ সাবেলা মারা গেছেন

কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার মৃত্যুর দুই সপ্তাহ পার না হতেই আর্জেন্টাইন ফুটবলের জন্য আরও এক দুঃসংবাদ।  ম্যারাডোনারই সাবেক সতীর্থ এবং আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক কোচ আলেজান্দ্রো সাবেলা ৬৬ বছর বয়সে মারা গেছেন।

 

 

২০১৪ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পেছনের কারিগর এই কোচ গত নভেম্বর থেকেই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায়ই মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিনগত রাতে মারা যান তিনি।

খেলোয়াড়ি জীবনে রিভার প্লেট, লিডস এবং শেফিল্ড ইউনাইটেডের হয়ে মাঠা মাতিয়েছেন সাবেলা। পরে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ইউরোপীয় ফুটবল ছেড়ে নিজ দেশের এস্তাদিয়ান্তেসে যোগ দেন তিনি। পরে এই ক্লাবের কোচ হিসেবে ২০০৯ কোপা লিবার্তাদোরেসের শিরোপা জেতার স্বাদ পান।

আর্জেন্টিনা জাতীয় দলের জার্সিতে ৮ ম্যাচ খেলা সাবেলাকে আর্জেন্টাইন ফুটবলভক্তরা মনে রাখবে ২০১৪ বিশ্বকাপের জন্য। ২০১১ সালে দায়িত্ব নেওয়া সাবেলার অধীনেই ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। যেখানে পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলা লিওনেল মেসিরা ফাইনালে গিয়ে জার্মানির কাছে হেরে যান।  তবে ক্যারিয়ার সেরা পারফরম্যান্সে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হন মেসি।

সাবেলার মৃত্যুতে শোক প্রকাশ করেছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন। এছাড়া সাবেক কোচের চিরবিদায়ে শোক প্রকাশ করে আর্জেন্টাইন অধিনায়ক মেসি এক ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আপনার সঙ্গে অনেক কিছু ভাগ করে নিতে পেরে আমি আনন্দিত। আলেজান্দ্রো (সাবেলা) অসাধারণ মানুষ ছিলেন, পাশাপাশি তিনি এক দুর্দান্ত পেশাদার ব্যক্তি ছিলেন যিনি আমার ক্যারিয়ারে বড় ভূমিকা রেখেছিলেন এবং আমি তার কাছে অনেক কিছু শিখেছি। বিশ্বকাপের বাছাইপর্ব এবং বিশ্বকাপের মূল আসরে তার সঙ্গে আমার ক্যারিয়ারের অন্যতম সেরা কিছু স্মৃতি আছে। তার পরিবার ও বন্ধুদের প্রতি আমার সমবেদনা। ‘

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *