কর্মক্ষেত্রে সফল হওয়ার ৭ উপায়

কর্মক্ষেত্রে সফলতা একদিন আসে না। এ জন্য যেমন পরিশ্রম করে কাজকে আপন করে নিতে হয়; তেমনি অফিসে পেশাদারিত্ব নিয়ে কাজ করতে হয়। এছাড়া আরও কিছু বিষয় মেনে চলতে হয়।

কর্মক্ষেত্রে সফল হতে এবং বসদের সন্তুষ্ট করতে কার্যকর দক্ষতা অর্জন করা জরুরি। অফিসে ও বসের কাছে নিজের উজ্জ্বল ভাবমূর্তি তৈরি করা ও পদোন্নতির জন্য কিছু বিষয় অবশ্যই আপনাকে মেনে চলতে হবে।

আসুন জেনে নিই কর্মক্ষেত্রে সফল হতে চাইলে কী করবেন-

১. অফিসে কাজ করার জন্য পোশাকের প্রতি যত্নশীল হতে হবে। পোশাকের বিষয়টি বসসহ সকলের কাছে ইতিবাচক ভাবমূর্তি তৈরির ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। একটি পরিষ্কার শার্ট-প্যান্ট বা সাবলীল আনুষ্ঠানিক (ফরমাল) পোশাক হলো কর্মক্ষেত্রের জন্য উপযুক্ত।

২. কর্মক্ষেত্রে সফল হওয়ার জন্য সঠিক সময়ে অফিসে আসা খুবই গুরুত্বপূর্ণ। যারা ঠিক সময়ে অফিসে আসেন, সময়মতো কাজ শুরু করেন, সবাই তাদের প্রশংসা করেন।

৩. প্রযুক্তি জ্ঞান-সম্পন্ন হতে হবে ও এ বিষয়ে দক্ষতা বাড়াতে হবে। বর্তমান যুগে প্রযুক্তিতে অদক্ষ লোকদের কেউ চাকরি দিতে চায় না। অফিসের মূল কাজগুলো করার জন্য কম্পিউটার-ল্যাপটপ চালানোয় দক্ষ কর্মীদের প্রয়োজন।

৪. অফিস হলো প্রতিযোগিতার জায়গা। যারা কঠোর পরিশ্রম করে, তারাই টিকে থাকে।

৫. বসের লক্ষ্য অর্জনে পেশাদারিভাবে বিশ্বস্ত এবং নিষ্ঠাবান সহযোগী হোন। আপনি যখন বসের প্রত্যাশা পূরণ করতে পারবেন, তখনই আপনার প্রতি বস খুশি হবেন।

৬. কর্মক্ষেত্রে নতুন কিছু শেখা এবং জানার সুযোগ তৈরি হলেই নিজের আগ্রহের কথা প্রকাশ করুন। ফলে আপনার বস বুঝতে পারবে যে আপনি শিখতে আগ্রহী এবং দ্রুত শিখতে পারেন।

৭. কর্মক্ষেত্রে সৎ থাকা খুবই জরুরি। কখনই মিথ্যা বলার মতো ভুল করবেন না। কারণ মিথ্যা আপনার ভাবমূর্তি নষ্টের জন্য যথেষ্ট।

লেখক: আশরাফুল ইসলাম রিপন, পাবলিক রিলেশন অফিসার, যমুনা ব্যাংক লিমিটেড। a

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 12 =

Translate »