শচীনকে পেছনে ফেললেন কোহলি

আরও একটি মাইলফলক স্পর্শ করলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ছাড়িয়ে গেলেন স্বদেশি কিংবদন্তী ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারকে। লিটল মাস্টার শচীনকে ছাড়িয়ে ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ড নিজের করে নিলেন ভারতের বর্তমান অধিনায়ক।

ওয়ানডেতে দ্রুততম ১২ হাজার রানের রেকর্ডটি এতদিন দখলে ছিল শচীনের। ৩০০ ইনিংসে এই মাইলফলকে পা রেখেছিলেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে কোহলি ২৩ রান দূরে ছিলেন ১২ হাজারি ক্লাব থেকে।

 

২৪২ ইনিংসে এই রেকর্ড স্পর্শ করলেন কোহলি। শচীনের চেয়ে ৫৮ ইনিংস কম খেলেই ওয়ানডের ১২ হাজারি ক্লাবে ঢুকে গেলেন বর্তমান অধিনায়ক।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতেই বড় এক মাইলফলকের অংশীদার হন বিরাট কোহলি। শচীন টেন্ডুলকারকে টপকে সবার ওপরে জায়গা করে নেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরমেটে ২২ হাজার রান পূর্ণ করেন শচীনের চেয়ে কম ইনিংস খেলেই।

ক্যানবেরায় তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে আরও এক রেকর্ডে শচীনকে পেছনে ফেললেন কোহলি। ওয়ানডেতে ভারতীয় অধিনায়ক ১২ হাজার রানের ক্লাবে নাম লেখালেন ২৪২ ইনিংসেই।

 

এই তালিকায় কোহলি-শচীনের পর তিন নম্বরে আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। ৩১৪ ইনিংসে ওয়ানডের ১২ হাজার পূর্ণ করেছিলেন তিনি। সেরা পাঁচের বাকি দুইজন লঙ্কান ক্রিকেটার। একজন কুমার সাঙ্গাকারা অন্যজন সনাৎ জয়সুরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *