সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করবে ইসরাইল

নিজেদের আকাশসীমাকে ব্যবহারের জন্য ইসরাইলি বিমান সংস্থাগুলোকে অনুমোদন দিতে রাজি হয়েছে সৌদি আরব। এর ফলে ইসরাইলের বিমানগুলো সৌদি আরবের ওপর দিয়ে উড়ে যেতে পারবে সংযুক্ত আরব আমিরাতে।

সোমবার সৌদি আরব সফররত হোয়াইট হাউজের সিনিয়র উপদেষ্টা ও প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের জামাই জারেড কুশনার ও তার টিম সৌদি আরবের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় এই ইস্যু উত্থাপন করেন।

ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিযেছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, জারেড কুশনার, তাদের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত আভি বারকোউইটজ এবং ব্রায়ান হুক সৌদি আরব পৌঁছার সামান্য পরেই আলোচনায় এই ইস্যু উত্থাপন করেন।

আজ মঙ্গলবার সকালে ইসরাইল থেকে প্রথম বাণিজ্যিক ফ্লাইট যাওয়ার কথা সংযুক্ত আরব আমিরাতে। এর মাত্র কয়েক ঘন্টা আগে ওই চুক্তি হয়েছে। ফলে সরাসরি সৌদি আরবের ওপর দিয়ে উড়ে আমিরাতে আজই পৌঁছাতে পারবে প্রথম বিমান।

এর আগে যেহেতু সৌদি আরবের ওপর দিয়ে ইসরাইলের বিমানের রুট অনুমোদিত ছিল না, তাই তারা ঝুঁকি নিয়ে সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করেনি। ওদিকে এ বছর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান। এসব দেশের সঙ্গে বিমান চলাচলও স্বাভাবিক করার প্রক্রিয়ায় রয়েছে।

ট্রাম্প প্রশাসনের ওই কর্মকর্তা আরো বলেছেন, ইসরাইলের যাত্রীদের সংযুক্ত আরব আমিরাতে পৌঁছে দেয়ার ক্ষেত্রে যদি কোনো সমস্যা হয় তাহলে তা সমাধান করা হবে। একই সঙ্গে তাদের ফ্লাইট যাবে বাইরাইনে এবং বাহরাইন থেকে ফিরে আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five − four =

Translate »