এ বছর ডেঙ্গুতে আক্রান্ত ১১৩৪, নভেম্বরেই ৫০৭

রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রোগী ভর্তির সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি তথা নভেম্বর মাসের ২৮ দিনে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫০৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী। যা এ বছর একক মাস হিসেবে সর্বোচ্চ।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৮ নভেম্বর পর্যন্ত সর্বমোট এক হাজার ১৩৪ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। মোট রোগীর প্রায় ৪৫ শতাংশই চলতি মাসের ২৮ দিনে ভর্তি হন। তবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার ৪৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী।

 

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মোট ২৯ জন রোগীর মধ্যে রাজধানীর সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ১১, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ১৫ এবং খুলনা বিভাগে ৩ জন ভর্তি হন।

 

বর্তমানে সারাদেশের হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ৮৮ জন। এর মধ্যে রাজধানী ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে ৭২ জন ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৬ জন ভর্তি ও চিকিৎসাধীন রয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ নভেম্বর পর্যন্ত মাসওয়ারি পরিসংখ্যান অনুসারে, জানুয়ারিতে ১৯৯ জন, ফেব্রুয়ারিতে ৪৫, মার্চে ২৭, এপ্রিলে ২৫, মে মাসে ১০, জুনে ২০, জুলাইয়ে ২৩, আগস্টে ৬৮, সেপ্টেম্বরে ৪৭, অক্টোবরে ১৬৩ এবং নভেম্বরে ৫০৭ জন আক্রান্ত হয়েছেন।

 

সর্বশেষ গত ৭ দিনে সর্বমোট ১৪৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি হন ১২৪ জন ও ঢাকার বাইরের ২১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *