কুতুবপুরে হুমায়ূন আহমেদের ৭২তম জন্ম বার্ষিকী পালিত

হ‌ুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোণার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। মায়ের নাম আয়েশা ফয়েজ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। একপর্যায়ে অধ্যাপনা ছেড়ে পেশা হিসেবে লেখালেখিকে বেছে নেন। পরে চলচ্চিত্র নির্মাণেও যুক্ত হয়েছিলেন।
হ‌ুমায়ূন আহমেদ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।
কোলন ক্যানসারে ২০১২ সালের ১৯ জুলাই শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শনিবার সকাল থেকে লেখকের গ্রামের বাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুর গ্রামে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণ থেকে শিক্ষক-শিক্ষার্থী, এলাকাবাসী ও হ‌ুমায়ূনভক্তদের আনন্দ শোভাযাত্রা, হ‌ুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জন্মদিনের কেক কাটা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠানের মাধ্যমে জনপ্রিয় কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালিত হয়েছে।

প্রয়াত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের সহধর্মিণী অভিনেত্রী মেহের আফরোজ শাওনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন নেত্রকোনা -৩ আসনের এমপি বাংলাদেশ আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, প্রকাশক মাজহারুল ইসলাম, এটিএন নিউজের দেশবরেণ্য সাংবাদিক জ. ই মামুন, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞা, সাধারণ সম্পাদক আসাদুল হক ভূঞা প্রমুখ।

এছাড়াও বিভিন্ন স্তরের রাজনৈতিক নেতৃবৃন্দ ও মিডিয়া ব্যক্তিত্বগণ বক্তব্য রাখেন। এ সময় বিদ্যালয়ের শিক্ষার্থী ও অবিভাবক এবং এলাকাবাসী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 11 =

Translate »