যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক উন্নত হওয়ার প্রত্যাশা

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন প্রশাসনের সঙ্গে চীনের সম্পর্ক উন্নত হবে বলে আশা প্রকাশ করেছেন চীনের নিরাপত্তা বিষয়ক একজন শীর্ষ নিয়ন্ত্রক। তিনি হলেন চায়না সিকিউরিটিজ রেগুলেটরি কমিশনের ভাইস প্রেসিডেন্ট ফাং সিংহাই। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের অধীনে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ সম্পর্ক বিদ্যমান। প্রযুক্তি থেকে শুরু করে বাণিজ্য, বাণিজ্য থেকে শুরু করে হংকং ইস্যু, এবং করোনা ভাইরাস ইস্যুতে দুই দেশের মধ্যে বিরোধ তীব্র আকার ধারণ করেছে। বেইজিং আশা করেছে, চীন সরকার তার ক্ষমতার মাঝামাঝি। এ সময়ে আসছে বাইডেন প্রশাসন। এ সময়ে তারা মতবিরোধ কমিয়ে আনবে।

চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ককে সঠিক পথে ফিরিয়ে আনতে সামনের দিকে অগ্রসর হবে। ফাং সিংহাই বলেন, আমি আন্তরিকভাবে আশা করি, বাইডেন প্রশাসনের চার বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্র ও চীন সম্পর্ক বর্তমানের চেয়ে অনেক, অনেক বেশি ভাল অবস্থানে চলে আসবে। তিনি আরো বলেন, বাইডেন প্রশাসনের অধীনে চীনা প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতার ইস্যুগুলো সমাধানে সক্ষম হওয়া উচিত চীনের। ব্লুমবার্গ নিউ ইকোনমি ফোরামে বক্তব্য রাখছিলেন ফাং সিংহাই।

উল্লেখ্য, মার্কিন এক্সচেঞ্জের সঙ্গে চীনের যেসব কোম্পানি বাণিজ্য করে তাদেরকে কালো তালিকা থেকে বাদ রাখার জন্য প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে আগস্টে অনুরোধ করেছিলেন ইউএস সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এন্ড ট্রেজারির কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =

Translate »