ফের লকডাউন হচ্ছে ইতালি

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। প্রথম ধাক্কা সামলে স্বাভাবিক হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়ছে দেশটিতে। ফলে ইতালিতে ফের জারি হতে যাচ্ছে লকডাউন।

ইতিমধ্যে দেশটির চারটি অঞ্চলকে রেডজোন ঘোষণা করা হয়েছে। এই সব অঞ্চলে আগামী ৬ই নভেম্বর থেকে ৩রা ডিসেম্বর পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকবে।

বুধবার ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে এক সংবাদ সম্মেলনে বলেন, করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় মহামারীর তীব্রতা অনুযায়ী নতুন প্যাকেজ প্রকাশ করা হয়েছে। লাল, কমলা ও হলুদ তিনটি অঞ্চলে বিভক্ত করা হয়েছে। ইতালির সর্বশেষ বিধিনিষেধের মধ্যে জনবহুল অঞ্চল লম্বার্ডিসহ চারটি অঞ্চল লকডাউন রয়েছে।

তিনি আরো বলেন, জোনিং স্থানীয় সংক্রমণের হারসহ অনেকগুলি কারণের উপর নির্ভর করে বিধিনিষেধগুলো ক্যালিব্রেট হবে। ক্ষতিগ্রস্থ রেড জোনগুলোতে লোকেরা কেবল কাজের জন্য, স্বাস্থ্যগত কারণে বা জরুরি অবস্থা, বার, রেস্তোঁরা এবং বেশিরভাগ দোকান বন্ধ রাখার জন্য তাদের বাড়ি ত্যাগ করার অনুমতি পাবে। লম্বার্ডি অঞ্চলসহ মিলান, পায়েডমন্ত, বোলজানো, তুরিনো বেশ কয়টি অঞ্চলে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এই সব এলাকা রেড জোনের আওয়াত আনা হচ্ছে শুক্রবার থেকে।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে আক্রান্তের সংখ্যা ৩০ হাজার ৫৫০ জন।

আর এদিন করোনায় মারা গেছেন ৩৫২ জন। ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৯০ হাজার ৩৭৭ জন। দেশটিতে মৃতের সংখ্যা ৩৯ হাজার ৭৬৪ ছাড়িয়েছে। এদিকে দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণের সংখ্যা বাড়তে থাকায় উদ্বিগ্ন প্রবাসী বাংলাদেশীরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × two =

Translate »