পদ্মা সেতুর ৩৬তম স্প্যান বসছে শুক্রবার

আবহাওয়া অনুকূলে থাকলে পদ্মা সেতুর ৩৬তম স্প্যান শুক্রবার (৬ নভেম্বর) বসানো হবে। এতে দৃশ্যমান হবে সেতুর ৫ হাজার ৪০০ মিটার।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) মো. দেওয়ান আব্দুল কাদের এ তথ‌্য নিশ্চিত করে জানান, আজ বিকেলে ৩৬তম স্প্যানটি মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ২ ও ৩ নম্বর পিয়ারের কাছে নিয়ে যাওয়া হবে। আগামীকাল সকালে এটা বসানো হবে।

মো. দেওয়ান আব্দুল কাদের আরও জানান, মূল সেতুর ৯০.৫০ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। এ মাসে আরও তিনটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। সব কিছু ঠিক থাকলে আগামী ১১ নভেম্বর ৩৭তম, ১৬ নভেম্বর ৩৮তম ও ২৩ নভেম্বর ৩৯তম স্প্যান বসানো হবে।

উল্লেখ‌্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতুর কাঠামো। সেতুর ওপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 1 =

Translate »