মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি: ফ্রান্সের প্রেসিডেন্ট

মুসলমানদের হৃদয়ের স্পন্দন প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রকাশ এবং এর পক্ষে নেয়া আগের অবস্থান থেকে অবশেষে সরে এলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠার পর এবার সুর নরম করলেন তিনি। শনিবার সংবাদমাধ্যম আল জাজিরা-কে দেয়া এক্সক্লুসিভ সাক্ষাতকারে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইসলামের নবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রকাশ করায় মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পেরেছি। তবে ব্যাঙ্গচিত্র প্রদর্শনীতে সরকারের কোনো হাত নেই। এটি একটি স্বাধীন সংবাদপত্র প্রকাশ করেছে। পত্রিকাগুলোর উপর সরকারের কোনো হাত নেই।

ম্যাঁক্রো বলেন, কার্টুন ইস্যুতে আমার বক্তব্য সঠিকভাবে প্রচার না হওয়ায় মানুষ ধরে নিয়েছে আমি কার্টুন প্রকাশকে সমর্থন করছি। তিনি বলেন, আমার বক্তব্য প্রকাশ হওয়ার পর মুসলিমদের অনুভূতি আমি বুঝতে পরেছি। তাদের অনুভূতিকে আমি সম্মান জানাই। কিন্তু সবাইকে বুঝতে হবে, আমি বর্তমানে কি ভূমিকা পালন করছি।

এর আগে, ম্যাঁক্রোর বিতর্কিত মন্তব্যের পরই তুরস্ক এবং পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশ নিন্দা জানিয়েছে। শুধু আরবরাই নয় পুরো মুসলিম বিশ্বেই ফরাসি পণ্য বয়কটের হিড়িক পড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *