১০০০ ছক্কার রাজা গেইল

টি-টোয়েন্টিতে একজন ব্যাটসম্যানের রানসংখ্যা ১৩,৫৭২। এর মধ্যে প্রায় অর্ধেক রানই করেছেন ছক্কা মেরে! বীরেন্দর শেবাগ তাই টুইটারে কথাটা বলেই ফেলেন, ‘টি-টোয়েন্টির ব্র্যাডম্যান। কোনোরকম সন্দেহ ছাড়াই (টি-টোয়েন্টিতে) সর্বকালের সেরা ক্রিস গেইল। বিনোদনের বাপ।’ আর কাল নিখুঁত ইয়র্কারে যিনি তাঁকে আবেগাপ্লুত করেন, সেই জফরা আর্চার টুইট, ‘এখনো তিনি বস’—ইউনিভার্সাল বস।

সত্যি, এই সংস্করণে গেইল কোনো সন্দেহ ছাড়াই ‘বস’। রাজস্থান রয়্যালসের বিপক্ষে কাল সেঞ্চুরি পেতে আর ১ রান দরকার ছিল। আর্চারের ইয়র্কার তাঁর রক্ষণ গলে স্টাম্প ভেঙে দিতেই গেইল নিজেকে ধরে রাখতে পারেননি। সেঞ্চুরি না পাওয়ার হতাশায় ব্যাট ছুড়ে মারেন মিড উইকেটের দিকে। চলে যাওয়ার আগে হাত মিলিয়েছেন আর্চারের সঙ্গে। ওপাশ থেকে গ্লেন ম্যাক্সওয়েল ব্যাট তুলে এনে তাঁর হাতে ধরিয়ে না দিলে গেইল হয়তো ব্যাট ছাড়াই ফিরতেন! আইপিএলের আচরণবিধি ভেঙেছেন ঠিকই কিন্তু মাঠে ওই ঘটনাটা দর্শক কিন্তু উপভোগ করেছেন, যেন এমন কিছু গেইলকেই মানায়!

৮ ছক্কা ও ৬ চারে ৬৩ বলে ৯৯ রান। গেইলের সহজাত ইনিংস। মজাটা অন্যখানে। টি-টোয়েন্টিতে সেঞ্চুরি সবার কাছে ভীষণ কাঙ্ক্ষিত হলেও গেইলের কাছে ডাল-ভাত মনে হওয়াটা অসম্ভব কিছু না। ২২ সেঞ্চুরি সে কথাই বলে। সেঞ্চুরিসংখ্যায় তাঁর ধারে-কাছেও কেউ নেই। কিন্তু এই ৪১ বছর বয়সেও গেইলের এখনো কী তীব্র রানক্ষুধা, তার প্রমাণ কাল আউট হওয়ার পর গেইলের অমন আবেগাপ্লুত হয়ে পড়া। এমনিতেই কিংস ইলেভেন ব্যাটসম্যানের জন্য কালকের ম্যাচটা একপর্যায়ে হয়ে পড়ে ‘বিশেষ কিছু’—৭ নম্বর ছক্কা মেরে টি-টোয়েন্টিতে প্রথম ব্যাটসম্যান হিসেবে গড়েছেন ১০০০তম ছক্কা মারার মাইলফলক। ভাবা যায়! রাজস্থানের কাছে পাঞ্জাবের ৭ উইকেটের ছাপিয়ে কাল আইপিএলের চুম্বক অংশ ছিলেন ক্রিস গেইল—১০০১ ছক্কা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *