দৃশ্যমান পদ্মা সেতুর ৫ হাজার ২৫০ মিটার

পদ্মা সেতুর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৮ ও ৯ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর বসানো হয়েছে ৩৫তম স্প্যান। এর ফলে দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ২৫০ মিটার। শনিবার বেলা দুইটা ৪০ মিনিটের দিকে স্প্যানটি সফলভাবে বসানো হয়।

৩৪তম স্প্যানটি বসানোর ৭ দিনের মাথায় এই স্প্যান বসানো হলো। সেতুতে আর মাত্র ৬টি স্প্যান বসানো বাকি রইল। গত ২৫ অক্টোবর ৩৪তম স্প্যানটি বসানো হয়েছিল।

সেতু সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার টু-বি স্প্যানটি সেতুর ৮ ও ৯ নম্বর পিয়ারের ওপর বসানোর কথা ছিল। পিলারের কাছে পানির গভীরতা কমে নাব্যতা সংকট তৈরি হওয়ায় স্প্যানটি ওই দিন বসানো যায়নি। শুক্রবার খননকাজ শেষ করে নাব্যতা ফিরিয়ে আনা হয়।

সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের প্রথম আলোকে জানান, খননের মাধ্যমে পলি সরিয়ে নদীতে নাব্যতা বাড়ানো হয়েছে। শনিবার সকাল ৯টার দিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ডে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’ ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটিকে নিয়ে রওনা হয়। বেলা ২টা ৪০ মিনিটে স্প্যানটিকে সফলভাবে বসানো হয়। আগামী ৫ অথবা ৬ নভেম্বর পরবর্তী স্প্যান বসানো হবে। বাকি স্প্যানগুলো ১০ ডিসেম্বরের মধ্যে বসানোর পরিকল্পনা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *