বিজিবি’র ‘ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইট’ এর উদ্বোধন

বিজিবি রিজিয়ন সদর দপ্তর যশোরের আওতাধীন যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি)-এ একটি অত্যাধুনিক ‘ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইট’ এর উদ্বোধন করা হয়েছে। আজ দুপুর ১২ টায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডাটা সেন্টার ডিজাস্টার রিকভারী সাইটটি উদ্বোধন করেন।

এ সময় বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং বিজিবি’র উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দসহ অন্যান্য আইটি প্রতিষ্ঠান, ব্যাংক ও ফিনান্সিয়াল প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজিবি এক প্রেসবিজ্ঞপ্তিতে জানায়, প্রাকৃতিক দূর্যোগ বা অন্য যে কোন ধরণের দুর্ঘটনাবশত ডাটা সেন্টারের ডাটা ক্ষতিগ্রস্থের হাত থেকে রক্ষা করার লক্ষ্যে আরও বৃহৎ কলেবরে এই ডাটা রিকাভারী সাইট স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়। পরিকল্পনা অনুযায়ী ২০১৮ সালে বিজিবি মহাপরিচালকের নির্দেশক্রমে যশোর রিজিয়ন এলাকায় ডাটা সেন্টারের জন্য আপদকালীন ব্যবস্থা হিসেবে ডিজাস্টার রিকভারী সাইট এর প্রাথমিক পর্যায়ে একটি স্থান নির্বাচন করা হয়।

সে মোতাবেক অবকাঠামো ও বিভিন্ন ইকুইপমেন্ট স্থাপন, সংযোজনের মাধ্যমে পরিকল্পনা অনুযায়ী ডিআর সাইট এর নির্মাণ কাজ শুরু হয়। বর্তমানে উক্ত ডিজাস্টার রিকভারী সাইট এর অবকাঠামো ও অন্যান্য সরঞ্জামাদি স্থাপনের কার্যক্রম সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 2 =

Translate »