জলবায়ু পরিবর্তন ইস্যুতে সিভিএফ ইভেন্টে বিশ্ব নেতাদের নেতৃত্ব দেবেন শেখ হাসিনা

বুধবার ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যা ৭টায় ভার্চ্যুয়ালি অনুষ্ঠিতব্য ইভেন্টের সভাপতিত্ব করবেন।

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন (জিসিএ) চেয়ার বান কি মুন, সিভিএফ দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানরা, কপ-২৬ এর আয়োজক ও সহআয়োজক যুক্তরাজ্য ও ইতালি, নেদারল্যান্ডস, সিভিএফ থিমেটিক অ্যাম্বাসেডররা এবং অন্যান্য আন্তর্জাতিক অংশীদাররা এতে উপস্থিত থাকবেন।

বাংলাদেশের পররাষ্ট্র এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রীরাও যোগ দেবেন উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সিভিএফ নেতারা এবং অন্যান্য বক্তারা অনুষ্ঠানে ২০২০ সালে প্যারিস চুক্তির জাতীয় অবদানকে (এনডিসি) বাড়িয়ে জলবায়ু কর্ম ও অভিযোজন প্রচেষ্টা জোরদার করার জন্য সকল দেশের জরুরি প্রয়োজনের দিকে মনোনিবেশ করবেন।

২০১১-১৩ মেয়াদে সিভিএফ সভাপতি হিসেবে সফল হওয়ার পর বাংলাদেশ দ্বিতীয় বারের মতো ২০২০-২২ মেয়াদে সিভিএফ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ঢাকায় দক্ষিণ এশিয়ার জন্য গ্লোবাল সেন্টার অন অ্যাডাপ্টেশন (জিসিএ) এর আঞ্চলিক কার্যালয় উদ্বোধন করেন।
এটি জিসিএ ও সিভিএফ সচিবালয়ের মধ্যে বিদ্যমান সমঝোতা স্মারক অনুযায়ী সিভিএফ সচিবালয় হিসেবেও কাজ করবে। সম্পাদনা : রায়হান রাজীব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *