মোটা মানুষদের শরীরে হয়তো কাজ করবে না কোভিড ভ্যাকসিন, আশঙ্কা গবেষণায়

মোটা ব্যক্তিদের যে করোনায় আক্রান্ত হওয়ায় আশঙ্কা বেশি, তা আগেই জানিয়েছিলেন গবেষকরা। এবার এক নতুন আশঙ্কার কথা প্রকাশ করলেন তাঁরা। জানালেন যে মেদবহুল

  • নতুন গবেষণায় দেখা গেছে করোনভাইরাসের ভ্যাকসিন স্থ‌ূলকায় বা মেদবহুল ব্যক্তির শরীরে কাজ না করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
  • এমনকি একজন মোটা মানুষের কোভিড-১৯’এ মারা যাওয়ার সম্ভাবনা অন্য মানুষের তুলনায় ৪৮ শতাংশ বেশি।

আর হয়তো বেশি দেরি নেই। খুব সম্ভবত কিছুদিনের মধ্যেই চলে আসছে করোনার ভ্যাকসিন। করোনার একাধিক ভ্যাকসিনের মানব শরীরে ট্রায়াল চলছে বিভিন্ন জায়গায়। এখনও পর্যন্ত এই ভ্যাকসিনগুলিতে যথেষ্ট আশানুরূপ ফল পাওয়া গিয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু এর মধ্যে অন্য আশঙ্কার কথা শুনিয়েছেন গবেষকরা। তাঁরা বলেছেন যে মোটা মানুষদের শরীরে হয়তো করোনার ভ্যাকসিন কাজ করবে না।

নতুন গবেষণায় দেখা গেছে করোনভাইরাসের ভ্যাকসিন স্থ‌ূলকায় বা মেদবহুল ব্যক্তির শরীরে কাজ না করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এমনকি একজন মোটা মানুষের কোভিড-১৯’এ মারা যাওয়ার সম্ভাবনা অন্য মানুষের তুলনায় ৪৮ শতাংশ বেশি। ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশন (ইউএনসি) মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ফ্রান্স ও ইতালি-সহ নানা দেশ থেকে সংগ্রহ করা তথ্য বিশ্লেষণ করে এই সম্ভাবনার কথা জানিয়েছে।

সমীক্ষা অনুসারে, কোভিড -১৯’র কারণে স্থ‌ূল ব্যক্তিদের ১১৩ শতাংশ বেশি হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের ইনটেনসিভ কেয়ারে থাকার সম্ভাবনা ৭৪ শতাংশ বেশি ও মারা যাওয়ার সম্ভাবনা প্রায় ৪৮ শতাংশ বেশি রয়েছে। এই বিষয়ে গবেষণাকারী দলের প্রধান ইউএস নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় কমিশনের অধ্যাপক ব্যারি পপকিন ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ানকে বলেছেন যে, ‘করোনা সংক্রমণের ক্ষেত্রে মোটা মানুষদের যতটা বিপদের আশঙ্কা আছে বলে আমরা ভেবেছিলাম, আসলে সমস্যা তার থেকেও গুরুতর। মেদবহুল ব্য়ক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন যদি কাজই না করে, তাহলে এটা সত্যিই উদ্বেগজনক।’

তিনি আরো বলেন, ‘আমরা জানি করোনার ভ্যাকসিন স্থূল লোকের উপর ইতিবাচক প্রভাব ফেলবে। তবে সার্স ভ্যাকসিন ও ফ্লু ভ্যাকসিনের পরীক্ষা থেকে আমাদের সন্দেহ অন্যের তুলনায় স্থুলদের শরীরে এর প্রভাব কম হবে।’ ঘটনা হল স্থূলতা হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস, ইনসুলিন প্রতিরোধের এবং প্রদাহের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর সবগুলো রোগই করোনাভাইরাসে সংক্রমিত হওয়া আশঙ্কা আরও বাড়ায়। সেই কারণের মেদবহুল ব্যক্তিদের করোনার আশঙ্কা অন্যদের থেকে বেশি।

স্থ‌ূলকায় ব্যক্তিদের স্লিপ অ্যাপনিয়ার মতো শারীরিক অসুস্থতার ঝুঁকি বেশি থাকে যা পালমোনারি হাইপারটেনশন বাড়িয়ে তোলে। বর্তমানে ইংল্যান্ডে ২৭ শতাংশ ও আমেরিকায় ৪০ শতাংশের বেশি প্রাপ্তবয়স্করা স্থ‌ূলকায়। স্থ‌ূল শরীরের সমস্যা বিবেচনা করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এই বছরের শুরুতে একটি জাতীয় স্থ‌ূলত্ব প্রতিরোধ ব্যবস্থা চালু করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *