বৃষ্টিও চলবে আরও কয়েক দিন

দেশের উত্তরাঞ্চলে শুরু হওয়া অসময়ের বন্যা আরও এক সপ্তাহ স্থায়ী হতে পারে। বন্যার পানি ব্রহ্মপুত্র দিয়ে যমুনা হয়ে পদ্মা দিয়ে বঙ্গোপসাগরে নামতে শুরু করেছে। তবে বন্যার বাড়তি পানি নদীগুলো থেকে নামতে সাত থেকে আট দিন লেগে যেতে পারে। আর এই পানি নামার সময় দেশের কয়েকটি জেলায় নদীভাঙন বাড়াতে পারে। এদিকে বৃষ্টি আরও দুই থেকে তিন দিন চলবে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস এবং আবহাওয়া অধিদপ্তর সূত্রে এসব তথ্য জানা গেছে। আবহাওয়া ও বন্যা বিশেষজ্ঞরা বলছেন, বর্ষা বিদায় নেওয়ার সময় বন্যা শুরু হওয়ার উদাহরণ দেশে খুবই কম। এবার সেই ব্যতিক্রম ঘটনাই ঘটেছে। সপ্তাহখানেক আগে বগুড়া ও নওগাঁয় আত্রাই নদের পানি বেড়ে যায়। ধারণা ছিল, দুই থেকে তিন দিনের মাথায় পানি নেমে যাবে। কিন্তু এ সময়ে আরও নদ-নদীতে নতুন করে পানি বেড়েছে। গতকাল শুক্রবার দেশের ৯টি নদীর ১৪টি পয়েন্টে বন্যার পানি বিপৎসীমা অতিক্রম করেছে।

দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এবং নিম্নাঞ্চলের বিস্তীর্ণ এলাকা পানিতে তলিয়ে গেছে। রংপুর, নাটোর, বগুড়া, মুন্সিগঞ্জ ও চাঁদপুরে নদীভাঙন শুরু হয়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, এই বৃষ্টি আরও দুই থেকে তিন দিন চলবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *