ভারতে কার্যক্রম স্থগিত করল অ্যামনেস্টি

ভারতে কার্যক্রম স্থগিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আজ মঙ্গলবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অ্যামনেস্টি এক সংবাদ বিবৃতিতে বলেছে, চলতি মাসের শুরুর দিকে ভারতে তাদের ব্যাংক হিসাব জব্দ করা হয়। তাই তারা তাদের কর্মীদের ছেড়ে দিতে বাধ্য হয়।

ব্যাংক হিসাব জব্দের ঘটনায় ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘উইচ-হান্ট’-এর অভিযোগ তুলেছে অ্যামনেস্টি।

লন্ডনভিত্তিক এই আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের অভিযোগ, বিভিন্ন বিষয়ে প্রতিকূল প্রতিবেদনের জেরে অ্যামনেস্টির বিরুদ্ধে ভারত সরকার এমন ব্যবস্থা নিয়েছে।

অ্যামনেস্টির পক্ষ থেকে বলা হয়েছে, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগে মানবাধিকার সংগঠনের বিরুদ্ধে ভারত সরকার কর্তৃক অবিরত ‘উইচ-হান্ট’-এর সবশেষ ঘটনা এটি।

অ্যামনেস্টি জানায়, ভারতের কেন্দ্রীয় সরকার কর্তৃক তাদের ব্যাংক হিসাব পুরোপুরি জব্দ করার বিষয়টি তারা ১০ সেপ্টেম্বর জানতে পারে। ব্যাংক হিসাব জব্দ করায় ভারতে অ্যামনেস্টির সব কাজ থমকে যায়। তারা ভারতে তাদের কর্মীদের ছেড়ে দিতে বাধ্য হয়। প্রচার ও গবেষণার চলমান সব কাজ স্থগিত করতে হয়।

ভারত সরকারের দাবি, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনটি বেআইনিভাবে বিদেশি ফান্ড সংগ্রহ করছে। আর তারা ফরেন কনট্রিবিউশন (রেগুলেশন) আইনে সংগঠনের নাম নিবন্ধিতও করেনি।

অ্যামনেস্টির ভাষ্য, তারা ভারতীয় ও আন্তর্জাতিক আইন মেনেই কাজ করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *