ফের সেই স্মৃতিবিজড়িত নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ

আবারও সেই ভয়াবহ স্মৃতিবিজড়িত নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। দেশটির ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলার প্রত্যক্ষদর্শী হওয়ার প্রায় দুই বছর পর ফের দেশটিতে যাচ্ছে টাইগাররা।

মঙ্গলবার টাইগারদের বিপক্ষে হোম সিরিজের সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।

আসছে মাসগুলোতে নিজেদের মাঠে চারটি দলের বিপক্ষে ক্রিকেট লড়াইয়ে মুখোমুখি হবে নিউজিল্যান্ড। এই চার দলের তালিকায় রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের নাম।
সূচি অনুযায়ী আগামী বছরের মার্চের শুরুর দিকে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমদের। এই সফরে কিউইদের সঙ্গে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবেন তারা।

সিরিজের প্রথম ওয়ানডে অনুষ্ঠিত হবে ১৩ মার্চ, ডানেডিনে। দ্বিতীয় ওয়ানডেটি হবে স্মৃতিবিজড়িত সেই ক্রাইস্টচার্চে, যেখানে ২০১৯ সালের ১৫ মার্চ আল নূর নামক একটি মসজিদে জুমার নামাজরত মুসল্লিদের ওপর এক বন্দুকধারী নির্বিচারে হামলা চালিয়েছিল। তাতে মৃত্যু হয়েছিল ৫১ জন মুসল্লির, আহত হন আরও ৪০ জন।

মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছিল ক্রাইস্ট চার্চের মসজিদটির পাশেই হ্যাংলি পার্ক ক্রিকেট ওভালে অবস্থান করা বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। মসজিদটিতে নামাজ পড়তে গিয়েছিলেন দলের বেশ কয়েকজন সদস্য। এর মধ্যে এক নারীর অনুরোধে মসজিদে প্রবেশ না করে প্রাণে বেঁচে যান তারা। সেই ক্রাইস্টচার্চেই প্রায় দুই বছর পর আবার খেলতে নামবে টাইগাররা।

দুঃস্বপ্নের ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডের পর ২০ মার্চ ওয়েলিংটনে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ।

দুই দিনের বিরতি শেষে ২৩ মার্চ থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজ। নেপিয়ারে প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচ হবে অকল্যান্ডে, ২৬ মার্চ এবং তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ২৮ মার্চ, হ্যামিল্টনে। সূত্র: ক্রিকবাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *