ভিসার মেয়াদ বাড়া‌তে সৌ‌দি দূতাবা‌সে প্রবাসীদের ভিড়

ছুটিতে দেশে এসে করোনায় আটকেপড়া প্রবাসীকর্মীরা রোববার ভোর থে‌কেই ভিসার মেয়াদ বাড়া‌তে ভিড় কর‌ছেন গুলশা‌নের সৌ‌দি দূতাবা‌সে। সেখা‌নে এখ‌নো কর্মীর ভিড় র‌য়ে‌ছে।

কিন্তু দূতবা‌সে ভিসার মেয়াদ বৃ‌দ্ধি সংক্রান্ত আ‌বেদন জমা নেওয়া হয় না। দূতাবা‌সের নি‌র্দেশনায় বলা হ‌য়ে‌ছে, অনু‌মো‌দিত সা‌র্ভিস সেন্টা‌রে নতুন ভিসা ইস‌্যু, মেয়াদ বৃ‌দ্ধি ও বা‌তি‌লের আ‌বেদন গ্রহণ করা হয়। দূতাবা‌সের ও‌য়েবসাই‌টে ৩১টি অনু‌মো‌দিত সা‌র্ভিস সেন্টা‌রের তা‌লিকা দেওয়া আ‌ছে। ভিসা সংক্রান্ত বিষ‌য়ে সেখা‌নে যোগা‌যোগ কর‌তে বলা হ‌য়ে‌ছে।

সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একাধিকবার জানিয়েছেন, আটকেপড়া কর্মীদের আকামা (কাজের অনুমতি) ২৪ দিন বাড়বে। ভিসার মেয়াদ ও কাজে ফেরার সময়সীমা (এক্সিট রি-এন্ট্রি) বাড়াতে সম্মত হয়েছে সৌদি কর্তৃপক্ষ। তবে এখন পর্যন্ত সৌদির তরফ থেকে এ-সংক্রান্ত সরকারি ঘোষণা না আসায় অনিশ্চয়তায় ভুগছেন আটকেপড়া কর্মীরা। এখনও তাদের অনলাইনে দেখানো হচ্ছে কাজে ফেরার শেষ সময় ৩০ সেপ্টেম্বর।

করোনার লকডাউন শুরুর আগে দেশে ফেরা প্রায় ৮০ হাজার সৌদিপ্রবাসীর মধ্যে ৩৫ হাজার ফিরেছেন সৌদি এয়ারলাইন্সের ফিরতি টিকিট নিয়ে। গত ১৯ সেপ্টেম্বর থেকে টিকিটের জন্য তারা এই বিমান সংস্থার কার্যালয়ের সামনে ভিড় করেছেন। তবে এখন পর্যন্ত দুই হাজার ৪০০ কর্মীকে টোকেন দেওয়া হয়েছে, যাদের পর্যায়ক্রমে টিকিট রি-ইস্যু করা হবে। শনিবার ৮০১ থেকে ১২০০ নম্বর পর্যন্ত টোকেনধারীদের টিকিট দেওয়া হয়। রোববার দেওয়া হবে ১৫০০ পর্যন্ত। নতুন টোকেন দেওয়া হবে ৪ অক্টোবর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *