সৌদিতে চাকরি থাকলে যেতে পারবেন: পররাষ্ট্রমন্ত্রী

যারা সৌদি আরবে চাকরি করেছেন, ভিসা, আকামা বাদ হলেও তারা যাবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। অযথা হইচই করে কোন লাভ নেই বলেও মন্তব্য করেন তিনি।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীতে ফরেন সার্ভিস একাডেমির নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে এ কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, যারা ওখানে (সৌদি আরব) চাকরি করেছেন, ফিরে এসেছেন এবং চাকরি আছে তারা অবশ্যই যেতে পারবেন। যারা যাওয়ার তারা আগে বা পরে যাবে। ছয়মাস ধরে সৌদি আরবের সঙ্গে বিমান চলাচল বন্ধ। সেই সময়ে অনেকের মেয়াদ চলে গেছে; তখন তো হইচই হয়নি। এখন কেন?

টোকেন, টিকিট আর ভিসা নিয়ে জটিলতা পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের। গত কয়েকদিনের মত আজও টিকিটের জন্য সৌদি এয়ারলাইনসের সামনে ভিড় করছেন হাজার হাজার প্রবাসী। একইভাবে বিমানের টিকিটের জন্যও বাড়তে থাকে ভিড়। প্রমাণ মিলেছে কালোবাজারিরও। সৌদি এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনস সৌদি প্রবাসীদের টিকিকের জন্য টোকেন এবং তারিখ নির্ধারণ করে দিলেও কমছে না বিশৃঙ্খলা।

 

সৌদির টিকিট যেন সোনার হরিণ, সেই টিকেট নিতে সৌদি প্রবাসীরা ঘুরছেন কখনো সৌদি এয়ারলাইন্স কখনো বা মতিঝিলের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অফিসে। সামনের গেটে যখন টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন তখন অবৈধভাবে পেছনের গেইট দিয়ে টাকার বিনিময়ে বিমান অফিসে লোক প্রবেশ করাচ্ছে কিছু দালাল চক্র। সেই চিত্রও দেখা গেছে।

একজন জানান, দুই হাজার টাকা দিয়ে ভিতরে লোক প্রবেশ করানো হচ্ছে। আনসার সদস্যরা তাদের ভিতরে যেতে দিচ্ছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১৮ থেকে ২০ মার্চের রিটার্ন টিকেট ধারীদের টিকিট নিতে আসতে বলা হলেও অনেকেই এসেছেন টিকিটের আসায়।

এক প্রবাসী জানান, শুধুমাত্র রিয়াদ ও জেদ্দার লোকদের দেয়া হচ্ছে। দাম্মামের লোকদের টিকেট দেয়া হচ্ছে না।

সৌদি এয়ারলাইনস থেকে দ্বিতীয় দিনের ৩৫০ টোকেনধারীকে টিকিট দেওয়ার কথা রয়েছে। যদিও এর বাইরে বহু প্রবাসী ভিড় করেছেন অফিসের সামনে। সবার চাওয়া অন্তত টোকেন দেওয়া হোক তাদের।

কারওয়ানবাজারে সৌদি প্রবাসীরা জানান, সৌদি এয়ারলাইন্স যাদেরকে টোকেন দিয়েছেন; তারা এখানে রয়েছেন। তবে অনেকেই টোকেন পাইনি।

এদিকে, সৌদি এয়ারলাইনস আগামী সোমবার থেকে নতুন করে টোকেন দেওয়ার কথা জানিয়েছে। একইসঙ্গে যাদের ভিসা এবং আকামার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হবে তাদের ভিসার মেয়াদ বাড়াতে ২৭ সেপ্টেম্বর সৌদি দূতাবাসে যোগাযোগ করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *