মার্কিন যুক্তরাষ্ট্রে মিলল নতুন ভাইরাস “টুইনডেমিক” আতংকে বিশ্ববাসী

করোনার প্রভাব শেষ হওয়ার আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন এক ভাইরাসের সংক্রমন দেখা দিয়েছে |

“টুইনডেমিক” নামের নতুন এই ভাইরাসের ভয়ে আতংকিত খোদ মার্কিন চিকিৎসকেরা |

আগাম ইনফ্লুয়েঞ্জার ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দি”েছন মার্কিন চিকিৎসকেরা। তবে করোনা ঠেকাতে ফ্লুয়ের ভ্যাকসিন কোন কাজ দেবে না বলে জানিয়েছেন তারা।

সপ্টেম্বের থকেে নভম্বের র্পযন্ত এই সময়টাকে র্মাকনি যুক্তরাষ্ট্রে ফ্ল‌ু সজিনও বলা হয়। র্অথাৎ ঋতু পরর্বিতনরে সঙ্গে দখো দয়ে জ্বর-ঠাণ্ডা-কাশরি মতো প্রকোপ। এদকিে এমনতিইে করোনার কারণে নাজহোল অবস্থা দশেটরি। এর সঙ্গে আবার ইনফ্লুয়ঞ্জো বা ফ্লু -এর প্রকোপরে আশঙ্কা করছনে চকিৎিসকরো। এই পরস্থিতিকিে তারা বলছনে, ‘টুইনডমেকি সচিুয়শেন’।

সংক্রামক ব্যাধি বশিষেজ্ঞরো জানাচ্ছনে, মানুষ বলতে পারছনে না, কসিরে অসুস্থতা। দুই রোগরেই সাধারণ উপর্সগ হলো জ্বর, র্সদ-িকাশ,ি প্রবল ঠাণ্ডা লাগা এবং শ্বাস নতিে কষ্ট। তবে র্পাথক্য করােনায় গন্ধ, স্বাদরে মতো অনুভূতি চলে যায়। কন্তিু করোনা আক্রান্ত সকলরেই যে আবার স্বাদ-গন্ধ চলে যায় তমেনটা নয়। আবার ফ্লু-তওে অনকে সময় ঠাণ্ডা লগেে নাক বন্ধ হয়ে যায়, জভিরে স্বাদ চলে যায়।

তবে বশিষেজ্ঞরাই বলছনে, করোনার থকেে ইনফ্লুয়ঞ্জো সামলানো তুলনামূলক সহজ। ইনফ্লুয়ঞ্জো ভাইরাসে উপর্সগ দখো দয়ে এক থকেে চারদনিরে মধ্যইে। রোগ দ্রুত ধরা পড়ল,ে দ্রুত-চকিৎিসা সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

Translate »