মধ্যেই বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের পদত্যাগ

বেইজিংয়ের সঙ্গে উত্তেজনার মধ্যেই চীনে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত টেরি ব্রানস্টাড পদত্যাগ করছেন। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক ঘোষণায় এই রাষ্ট্রদূতের পদত্যাগ ঘোষণা দিয়েছেন। টেরির টেরির পদত্যাগের কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ব্র্যানস্টেডকে সঠিকভাবে তার দায়িত্ব পালনের জন্য ধন্যবাদ জানিয়ে এক টুইট বার্তায় পম্পেও বলেন, চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে তিন বছরেরও বেশি সময় সেবা করার জন্য টেরি ব্রানস্ট্যাডকে ধন্যবাদ জানাই।

পম্পেও আরো এক টুইট বার্তায় বলেন, প্রেসিডেন্ট ব্রানস্টাডকে বেছে নিয়েছিলেন কারণ চীনের সঙ্গে দশক দীর্ঘ অভিজ্ঞতা নিয়ে ট্রাম্প প্রশাসনকে প্রতিনিধিত্ব করায় সেরা ব্যক্তি ছিলেন তিনি। আমেরিকান স্বার্থ ও আদর্শ রক্ষার জন্য সেরা ব্যক্তিও ছিলেন তিনি।

চীনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এমন এক সময় পদত্যাগ করলেন যখন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। টেরি দায়িত্ব পালনের সময় প্রায় পুরো সময় ধরেই চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক বেশ টানা-পোড়েনের মধ্য দিয়েই গেছে।

টেরি ব্র্যানস্টেকে দু’বার মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়ার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তাকে ২০১৭ সালের দিকে মার্কিন রাষ্ট্রদূত হিসেবে বেইজিংয়ে নিযুক্ত করেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক মাস আগে ব্রানস্টাডের চলে যাওয়ার কারণ তাত্ক্ষণিকভাবে পরিষ্কার নয়। বেইজিংয়ের দূতাবাসও পম্পেওর এই ঘোষণার বিষয়ে তাত্ক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 14 =

Translate »