দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের ‘জীবন বদলে দেওয়া’ ডিভাইস দিচ্ছেন মেসি (ভিডিও)

দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাদের সহায়তায় দারুণ এক ক্যাম্পেইন শুরু করেছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি। দৃষ্টি সহায়ক ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান ওরক্যামের সঙ্গে মিলে এই উদ্যোগটি নিয়েছেন গ্রহের অন্যতম সেরা এই ফুটবলার।

এই ক্যাম্পেইনের অংশ হিসেবে মেসি বেশ কয়েকজন অন্ধ ও দৃষ্টি প্রতিবন্ধী বাচ্চাকে মূল্যবান ‘ওরক্যাম মাইআই’ ডিভাইস দিচ্ছেন। ইসরায়েলের প্রযুক্তিতে নির্মিত বিশেষ ডিভাইসসহ এই চশমাটির দাম পড়বে প্রায় ৪ হাজার ২০০ পাউন্ড।

আপাতত উপহার হিসেবে যেসব বাচ্চারা এই ডিভাইসটি পাচ্ছেন তারা ছয় বারের বর্ষসেরা ফুটবলার মেসির সঙ্গে দেখা করারও সুযোগ পাবেন। এরই মধ্যে বেশ কয়েকজনকে ‘দৃষ্টি ফেরানো’ চশমাটি হস্তান্তর করেছেন মেসি। তারা এটি পরে সময়ের অন্যতম সেরা ফুটবলারের সঙ্গে সাক্ষাৎও করেছে।

ওরক্যাম এক বিবৃতিতে মেসি বলেন, ‘এটা পরিষ্কার যে, এটা হবে জীবন পরিবর্তনকারী ডিভাইস। ওরক্যামের শুভেচ্ছাদূত হতে পেরে আমি গর্বিত। সত্যিকার অর্থে এটা অনেক দিক থেকেই পরিবর্তন বয়ে আনবে।’

বিশেষ এই চশমাটির সঙ্গে যুক্ত করা আছে কৃত্রিম বুদ্ধিমত্তার একটি ডিভাইস। এটি কোনো টেক্সট শব্দ করে পড়তে পারে এবং ব্যবহারকারীর সামনে কেউ থাকলে তা জানিয়ে দেয়। ডিভাইসটি মুখচ্ছবি, রং, পণ্য-দ্রব্যাদিও শনাক্ত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *