উত্তপ্ত লাদাখে বোমারু বিমান মোতায়েন করলো চীন

বিতকির্ত লাদাখ সীমান্তে চীন ও ভারতের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে। এরইমধ্যে সীমান্তে নতুন করে বোমারু বিমান এবং এয়ার ডিফেন্স মিসাইল মোতায়েন করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। এমনটাই দাবি করেছে ভারত।

বুধবার চীনের গণমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, গত দুই সপ্তাহ ধরে ভারতের প্ররোচনায় সীমান্তে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে লাদাখে সামরিক শক্তি বাড়াচ্ছে পিএলএ। এরইমধ্যে সীমান্তবর্তী এলাকাগুলোতে বোমারু বিমান, এয়ার ডিফেন্স মিসাইল, আর্টিলারি, সাঁজোয়া যান, পদাতিক বাহিনী ও স্পেশ্যাল ফোর্স মোতায়েন করা হয়েছে। দেশের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষা করতে পিএলএ বদ্ধপরিকর।

চলতি বছরের মে মাস থেকেই পূর্ব লাদাখ সীমান্তে পংগং-সো লেক, গালওয়ান, দেপসাং উপত্যকায় দেশ দুটির মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। ওই অঞ্চলগুলোতে চীনা সেনারা ঘাঁটি গেড়েছে বলে অভিযোগ নয়াদিল্লির। এর মধ্যেই গত ১৫ জুন সেখানে ২০ ভারতীয় জাওয়ান নিহত হন।

এরপর থেকেই উত্তেজনা বেড়ে গেছে। করোনা পরিস্থিতির মধ্যেই লাদাখ সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমবারের মতো গুলি চালানোরও অনুমতি দেয়া হয়। পরবর্তীতে পরিস্থিতি কিছুটা শান্ত হলেও আগস্টের শেষ দিকে এসে তা আবার বেড়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *