ইরানবিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা প্রত্যাখ্যান করল ইউরোপ

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের যে চেষ্টা করছে তাকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে ফ্রান্স। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন ওই প্রচেষ্টার তীব্র সমালোচনা করে ইরানের পরমাণু সমঝোতার রক্ষা করার জন্য ইউরোপীয় দেশগুলোকে অভিন্ন নীতি গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে জার্মানি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বৈঠকের কথা উল্লেখ করে বলা হয়েছে, তিন পররাষ্ট্রমন্ত্রী তাদের বৈঠকে ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে পরবর্তী করণীয় ঠিক করতে আলাপ-আলোচনা করেছেন।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়

গতকাল (বৃহস্পতিবার) ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা লন্ডনে বৈঠক করেন। বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল।

বোরেলের পূর্বসূরি ফেডেরিকা মোগেরিনি ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন।

লন্ডন বৈঠকে তিন ইউরোপীয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি বোরেল ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা প্রত্যাখ্যান করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *