সিরিজ হেরেও র‌্যাংকিং এ শীর্ষে অষ্ট্রেলিয়া

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারে সফরকারী অস্ট্রেলিয়া। তাই শেষ ম্যাচটি ছিল নিয়মরক্ষার। তবে শেষ ম্যাচে জিতে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করলো অজিরা।

মঙ্গলবার রাতে সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটের জয় পায় অস্ট্রেলিয়া। এই ম্যাচ জিতে একইসঙ্গে দখলে রেখেছে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান। প্রথম দুই ম্যাচ জিতে একদিনের জন্য র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল ইংল্যান্ড। কিন্তু শেষ ম্যাচ হারায় ফের নিচে নেমে গিয়েছে তারা।
ম্যাচে প্রথমে ব্যাট করা স্বাগতিক ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান করে। জবাবে ইনিংসের ৩ বল বাকি থাকতে ৫ উইকেট হারিয়ে ১৪৬ করে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। ম্যাচ সেরা হন মিচেল মার্শ। তবে এ ম্যাচ না খেলেও সিরিজ সেরার পুরস্কার পান জস বাটলার।

সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের দুই নম্বরে ছিল ইংল্যান্ড এবং শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। সমীরকণটা এমন ছিল, যদি তিন ম্যাচ সিরিজে অজিদের হোয়াইটওয়াশ করতে পারে ইংল্যান্ড, তাহলে তারাই হবে নতুন এক নম্বর দল। অন্যদিকে অন্তত একটি ম্যাচ জিতলেই শীর্ষস্থান নিজেদের দখলেই রাখবে অস্ট্রেলিয়া।

সিরিজের প্রথম দুই ম্যাচে দারুণ দুইটি জয় পেয়েছে ইংল্যান্ড। সমান ২৭৩ রেটিং তবে পয়েন্টে এগিয়ে থাকায় র‍্যাংকিংয়েও এক নম্বরে উঠে গিয়েছিল তারা। কিন্তু র‍্যাংকিংয়ের শ্রেষ্ঠত্ব নির্ধারণের ম্যাচে জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ফলে এখন ২৭৫ রেটিং নিয়ে শীর্ষে তারাই। অজিদের চেয়ে ৪ রেটিং কম নিয়ে দুই নম্বরে রয়েছে ইংল্যান্ড।

আগামী ১১ সেপ্টেম্বর ম্যানচেস্টারে দু’দলের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + fifteen =

Translate »