অরুণাচলের ‘অপহৃত’ পাঁচ তরুণ চীনের সেনাবাহিনীর জিম্মায়

ভারতের অরুণাচলের ‘অপহৃত’ পাঁচ তরুণ চীনের পিপল্‌স লিবারেশন আর্মির (পিএলএ) জিম্মায় রয়েছে। অরুণাচলের সাংসদ তথা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু আজ এ কথা জানিয়েছেন। তিনি টুইট করে জানান, ভারতীয় সেনা হটলাইনে চীনা সেনাকে বার্তা পাঠিয়েছিল। পিএলএ জানিয়েছে, ওই তরুণরা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে চীনের দখলে থাকা ভূখণ্ডে চলে গিয়েছিলেন। আপাতত তারা পিএলএ’র জিম্মায় রয়েছে। তাদের হস্তান্তরের প্রক্রিয়া নিয়ে কাজ শুরু হয়েছে।

এর আগে গতকাল চীনের তরফে দাবি করা হয়েছিল, তাদের কাছে অরুণাচলের তরুণদের অপহরণের ব্যাপারে কোনও খবর নেই। অরুণাচল প্রদেশ বলে ভারতের কোনও রাজ্যের অস্তিত্বই তারা মানে না। ওই এলাকা দক্ষিণ তিব্বতের অংশ।
অরুণাচল প্রদেশ ছাত্র সংগঠন পাঁচ জনের মুক্তির বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির হস্তক্ষেপ দাবি করেছে। সাংসদ গৌরব গগৈ অবিলম্বে চীনের সঙ্গে কথা বলে পাঁচ যুবককে নিরাপদে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে চিঠি পাঠিয়েছেন।

চীনা সেনা গত ১৯ মার্চ প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করে চীনের দিকে যাওয়া এক যুবককে আটক করেছিল। ৭ এপ্রিল তাকে ফেরত দেয় তারা। ওই সব এলাকার পাহাড়-জঙ্গলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বোঝার উপায় থাকে না। তাই শিকার করতে যাওয়া ব্যক্তিরা প্রায়ই ভুল করে চীনের ভূখণ্ডে ঢুকে পড়েন। আবার চীনা সেনাও ভারতের সীমান্তের ভিতরে চলে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + six =

Translate »