‘৬০ বলে আন্দ্রে রাসেল ডাবল সেঞ্চুরিও করতে পারে’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর অপরাজিত ১৭৫ রান। ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইলের উইলো থেকে এসেছে সেই ইনিংস। তবে আরেক ক্যারিবিয়ান আন্দ্রে রাসেল সেই রেকর্ড ভেঙ্গে ফেলার ক্ষমতা রাখেন বলে মনে করেন সাবেক অজি ক্রিকেটার ডেভিড হাসি। এমনকি কুড়ি ওভারের ক্রিকেটে ব্যক্তিগত দুইশ রানও করতে পারেন রাসেল।

‘মিস্টার ক্রিকেট’ মাইক হাসির অনুজ ডেভিড, কর্মসূত্রে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) মেন্টর হিসেবে কাজ করছেন। আইপিএলের এই ফ্র্যাঞ্চাইজিটির প্রতিনিধিত্ব করছেন ক্যারিবিয়ান রাসেল। দারুণ অলরাউন্ডিং পারফরম্যান্সে দর্শকদের বুঁদ করে রাখা রাসেল অবশ্য ব্যাট হাতে নামলে থাকেন খুনে মেজাজে।

আইপিএলের গত আসরেই কলকাতার হয়ে ২০৫ স্ট্রাইক রেটে করেছিলেন ৫১০ রান। তাও ৫৬ গড়ে। এছাড়াও টি-টোয়েন্টি ক্রিকেটে ন্যূনতম এক হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইক রেট রাসেলেরই। ইতিমধ্যে ১৭০ স্ট্রাইক রেটে নামের পাশে ৫ হাজার ৫৮৫ রান রাসেলের।

আর তাই ব্যাটসম্যান রাসেলের সেরাটা পাওয়ার আশা কলকাতার ম্যানেজমেন্টের। কেকেআরের মেন্টর ডেভিড হাসি মনে করেন, সঠিক সুযোগ পেলে রাসেল টি-টোয়েন্টিতে দুইশ রানের মাইলফলকই স্পর্শ করে ফেলতে পারেন।

আসন্ন আইপিএলে রাসেলকে কি ওপরে ব্যাটিং করতে দেখা যাবে কিনা? সম্প্রতি এমন প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন হাসি। উত্তরে সাবেক এই অজি ক্রিকেটার বলেছেন, ‘কেন নয়? তাকে ওপরেও খেলিয়ে যদি দলের লাভ হয় এবং আমাদের ম্যাচ জয়ে সহায়ক হয়, তাহলে কেন নয়? সে যদি তিন নম্বরে ব্যাট করে এবং ৬০ বল খেলার সুযোগ পায়, এমনকি ডাবল সেঞ্চুরিও করে ফেলতে পারে। রাসেল যে কোনো কিছুই করতে পারে। তাকে বলা যায়, এই দলের হৃৎস্পন্দন।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত রাসেলের সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২১ রান। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকা তালাওয়াজের হয়ে ২০১৮ সালে এই স্কোর করেন রাসেল। সে ম্যাচে নিজ দলের ৪১ রানে ৫ উইকেট পড়ে যাওয়ার পর নেমে ম্যাচ জেতানো এই ইনিংস খেলেন রাসেল। সেই ম্যাচে এতপরে নেমে যদি শতক হাঁকিয়ে এমন ইনিংস খেলতে পারেন রাসেল, তবে টি-টোয়েন্টিতে দ্বিশতক? অসম্ভব বলতে কোনো শব্দ রাসেলের ডিকশনারিতে আছে কিনা, দেখতে অপেক্ষায় থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *