৭০০ কোটি টাকা পাচ্ছে চলচ্চিত্র শিল্প!

প্রায় ধ্বংসের পথে চলচ্চিত্র শিল্প। এই শিল্প বাঁচাতে সবার আগে প্রয়োজন যুগোপযোগী সিনেমা হল। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, গত কয়েক দশকের ব্যবধানে হাজারের বেশি সিনেমা হল থেকে বর্তমানে হল সংখ্যা সত্তরটিতে এসে ঠেকেছে! এমন অবস্থায় এসে চলচ্চিত্র শিল্প তথা সিনেমা হল বাঁচাতে প্রায় ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্ট একাধিক নেতা।

গত ২৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিনেমা হল বাঁচাতে বিশেষ তহবিল গঠনের ঘোষণা দেন। এরপর মাত্র ১০ দিনের মাথায় এই তহবিল গঠন করার খবর মিললো।

চলচ্চিত্র নেতাদের অনেকেই জানান, এর বেশিরভাগ টাকা খরচ করা হবে প্রেক্ষাগৃহ পুনরায় চালু ও সংস্কারের কাজে। পাশাপাশি চলচ্চিত্রের ১৯টি সংগঠনের পক্ষ থেকেও আলাদা আবেদনপত্রে চলচ্চিত্র নির্মাণে বরাদ্দ রাখার আর্জি করা হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‌‘শুধু সিনেমা হল সংস্কার বা চালু হলেও তো হবে না, পাশাপাশি সিনেমা নির্মাণ করতে হবে। এজন্য বছরে বাণিজ্যিক ধারার অন্তত ৪টি ছবি তৈরির বরাদ্দের জন্য আমরা আবেদন করেছি। অন্তত ১০০ কোটি টাকা বরাদ্দ দিলে ভালো মানের ছবি তৈরি সম্ভব। আমরা কয়েকদিন আগে সংশ্লিষ্ট সংগঠন মিলে আবেদনপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছিয়েছি।’

এদিকে জানা যায়, ৭০০ কোটি টাকার যে বরাদ্দ দিতে যাচ্ছে সরকার, সেটি সরাসরি সরকারি কোষাগার থেকে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে দেওয়া হবে। যা খুবই স্বল্প ঋণে ও দীর্ঘ মেয়াদি কিস্তিতে পরিশোধ করতে পারবেন হল মালিকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two − one =

Translate »