শোকপ্রস্তাব গ্রহণের পর সংসদের প্রথম দিনের বৈঠক মুলতবি

একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শুরু হয়েছে রোববার (৬ সেপ্টেম্বর)।  স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বেলা ১১টায় সংসদের বৈঠক শুরু হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।

পরিকল্পনা অনুয়ায়ী রোস্টারভিত্তিতে ৮০ জনের মতো সংসদ সদস্য বৈঠকে অংশ নিয়েছেন। সংসদের বৈঠকের আগে অধিবেশনের দিনক্ষণ ও কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নিতে সব সময় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হলেও গত দুটি অধিবেশনের মতো এবারও বৈঠক হয়নি।  তবে, স্পিকার আগেই জানিয়েছেন আইন প্রণয়নসহ পেন্ডিং কার্যক্রমগুলো শেষ হতে যতটা সময় লাগবে ততদিন বৈঠক চলবে।

অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে অধিবেশনে স্বাগত জানিয়ে সভাপতিণ্ডলীর সদস্য মনোনয়ন নেন।  এ অধিবেশনে যারা সভাপতিমণ্ডলীর সদস্য মনোনীত হয়েছেন তারা হলেন আ স ম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ণ চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ ও সিমিন হোসেন রিমি। সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠক পরিচালনা করেন।  পরে স্পিকার শোক প্রস্তাব পাঠ করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ১৯ আগস্ট নবম অধিবেশন আহ্বান করেন।  সংসদের বিগত অস্টম অধিবেশন গত ৯ জুলাই শেষ হয়। সংবিধান অনুযায়ী, সংসদের দুটি অধিবেশনের মধ্যবর্তী বিরতি একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা আছে।

করোনা সংক্রমণকালে এ অধিবেশনে স্বাস্থ্য সুরক্ষায় আগেই সার্বিক কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সংসদ অধিবেশন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বাইরে অন্যদের যেতে নিষেধ করা হয়েছে। অধিবেশনের সময় সংসদ ভবনে দর্শনার্থী এবং গণমাধ্যমকর্মীদের প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে। আগের অধিবেশনের মতো প্রবীণ ও ঝুঁকিপূর্ণ সংসদ সদস্যদের উপস্থিত না হতে অনুরোধ করা হয়েছে।

সংসদ সদস্যরা মাস্ক পরে অধিবেশনে যোগ দিয়েছেন।  বসেছেন সামাজিক দূরত্ব বজায় রেখে।  সংসদ ভবনের প্রবেশপথে স্থাপিত জীবাণুনাশক চেম্বারের মাধ্যমে জীবাণুমুক্ত হয়ে তারা সংসদ ভেতরে প্রবেশ করেছেন।  এছাড়া প্রবেশের সময় তাদের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হয়েছে।

অধিবেশন শুরুর দিন রোববার শোক প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে কার্যক্রম শেষ করা হবে। ৯ জুলাই ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন ও ২৭ জুলাই করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 7 =

Translate »