নির্বাচনে হারলে ট্রাম্প ক্ষমতা ছাড়তে চাইবেন না, স্যান্ডার্সের সতর্কবার্তা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩ নভেম্বর। এরই মধ্যে জমে উঠেছে দেশটির নির্বাচনের মাঠ। এমন পরিস্থিতির মাঝেই নির্বাচন নিয়ে সতর্কঘণ্টা বাজালেন বার্নি স্যান্ডার্স।

কংগ্রেসের এই সিনেটর বলেছেন, নভেম্বরের নির্বাচনে হেরে গেলে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা না ছাড়ার ঘটনা প্রত্যক্ষ করার জন্য আমেরিকানদের প্রস্তুত থাকতে হবে।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকোকে দেওয়া সাক্ষাৎকারে স্যান্ডার্স বলেন, এই নির্বাচনে উদ্বেগের কারণ আছে। গত জুলাইয়ে ট্রাম্পের এক সাক্ষাৎকারের কথা উল্লেখ করে তিনি বলেছেন, “এটা কেবল অলস মস্তিষ্কের চিন্তাভাবনা নয়। ট্রাম্প বলছিলেন ‘এই নির্বাচনে তারা কেবল ভোটাভুটিতে কারচুপির মাধ্যমে আমাদের হারাতে পারে।’ তিনি এমন এক সময় এই বক্তব্য দিয়েছেন যখন জাতীয় জরিপে বলা হচ্ছে ট্রাম্প পিছিয়ে।”

 

স্যান্ডার্সের মতে, নির্বাচনে হার যে ট্রাম্প মানবেন না সেটা পরিষ্কার হয়েছে ওই বক্তব্যে। এমন আশঙ্কার কথা মাথায় রেখে সচেতনতা বাড়াতে পরের কয়েক সপ্তাহ প্রচারণায় নামবেন বলে এই সিনেটর আভাস দিয়েছেন। তিনি বলেছেন, ‘দুঃস্বপ্নের মতো একটা ঘটনা প্রত্যক্ষ করার জন্য আমেরিকানদের প্রস্তুত থাকতে হবে। পরের দুই মাস এনিয়ে তাদের সতর্ক করতে হবে এবং তা যদি ঘটে তাহলে আমাদের কী করার প্রয়োজন সেটা নিয়ে কথা বলা দরকার।’

পরে ইমেইল বার্তায় সমর্থকদের উদ্দেশ্যে স্যান্ডার্স লিখেছেন, ‘নির্বাচন প্রক্রিয়া নিয়ে বিশৃঙ্খলা তৈরি করতে মিথ্যা ও ভুল তথ্যের আশ্রয় নিচ্ছেন ট্রাম্প, যা গণতন্ত্র বিরোধী। তিনি হেরে গেলে নির্বাচনের ফল মেনে নেনেব না। এটা শুধু সাংবিধানিক সংকট নয়, দেশের প্রত্যেকের জন্য হুমকি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 3 =

Translate »