২০২১ এর মাঝামাঝি পর্যন্ত সহজলভ্য হবে না ভ্যাকসিন: ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে. এ বছর যে দেশের তৈরি ভ্যাকসিনই বাজারে আসুক না কেন, আগামী বছরের মাঝামাঝি সময়ের আগে তা বিশ্বজুড়ে ব্যাপকহারে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে না। ভ্যাকসিনের নিরাপত্তাজনিত সুরক্ষা বিধি নিশ্চিত করতে এই সময় লেগে যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস শুক্রবার (৪ সেপ্টেম্বর) এসব কথা বলেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

রাশিয়া গত মাসেই করোনা ভ্যাকসিন তৈরির ঘোষণা দিয়েছে। আন্তর্জাতিক মহলের উদ্বেগ প্রকাশের পরও ইতোমধ্যে এর উৎপাদনও শুরু করেছে দেশটি। আর বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) মার্কিন জনস্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন যে, অক্টোবরের শেষের দিকে করোনার ভ্যাকসিন তৈরি হয়ে যাবে ও তা বাজারেও চলে আসবে। এছাড়া বিশ্বের আরও কয়েকটি দেশে ভ্যাকসিন নিয়ে পরীক্ষা-নীরিক্ষা চলছে।

শুক্রবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, ‘সত্যিই আগামী বছরের মধ্যবর্তী সময়কাল পর্যন্ত করোনার ভ্যাকসিন ব্যাপকহারে বাজারে আসার কোনও সম্ভাবনা নেই।’ তিনি মনে করে মানব শরীরে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল দীর্ঘমেয়াদি হবে।

হ্যারিস বলেন, ‘তৃতীয় ধাপের পরীক্ষা অবশ্যই দীর্ঘ হবে কারণ এর মধ্য দিয়ে আমাদের দেখতে হবে যে এ ভ্যাকসিন কতটা কার্যকরী। এটি কতটা নিরাপদ তাও আমাদেরকে দেখতে হবে।’

হ্যারিস সরাসরি কোনও ভ্যাকসিনের নাম উচ্চারণ করেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *