বঙ্গবন্ধুকে নিয়ে তানভীর মোকাম্মেলের প্রামাণ্যচিত্রের রাফকাট শেষ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর একটি প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ করছেন দেশের গুণী নির্মাতা তানভীর মোকাম্মেল। এর নাম ‘মধুমতী পারের মানুষ : শেখ মুজিবুর রহমান’। এর নির্মাণের প্রাথমিক কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন পরিচালক।

দীর্ঘদিনের গবেষণা ও দেশ-বিদেশের ঐতিহাসিক ফুটেজসমূহ সংগ্রহের মাধ্যমে ছবির রাফকাটটি নির্মাণ করা হয়েছে। প্রামাণ্যচিত্রটিতে বঙ্গবন্ধুর বাল্য ও কৈশোর, যৌবনে কলকাতায় লেখাপড়া ও রাজনীতি, পাকিস্তান সৃষ্টি, ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ‘৫৪ সালের যুক্তফ্রন্ট, সুদীর্ঘ জেল জীবন, আওয়ামী লীগকে পুনরুজ্জীবিত করা, বঙ্গবন্ধুর পারিবারিক জীবন, ‘৬৪ সালের দাঙ্গাবিরোধী প্রচেষ্টা, ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলা, ‘৬৯ সালের গণআন্দোলনের চিত্র ফুটে উঠবে।

এছাড়াও ১৯৭০ সালের নির্বাচন, ৭ মার্চের ভাষণ, পাকিস্তানে বন্দী জীবন, ১০ জানুয়ারী বীরের মতো স্বদেশে প্রত্যাবর্তন, বঙ্গবন্ধুর ১৯৭২-৭৫ সাল পর্যন্ত শাসনকাল, বাকশাল গঠন ও ১৯৭৫ সালের ১৫ আগস্টের নির্মম হত্যাকান্ডসহ বঙ্গবন্ধুর জীবনের সবগুলো পর্বই বিশদভাবে তুলে ধরা হয়েছে। রাফকাটটির দৈর্ঘ্য দুই ঘণ্টা।

তানভীর মোকাম্মেল জানিয়েছেন, আগামী সপ্তাহের কোনো একদিন তথ্য মন্ত্রণালয় ও বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি রাফকাটটি দেখবেন বলে আশা করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 3 =

Translate »