তালিকাভুক্ত ১২ কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন

পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনায় তালিকাভুক্ত ১২ কোম্পানির ক্যাটাগরি উন্নতি হয়েছে।

বুধবার (২ সেপ্টেম্বর) থেকে কোম্পানিগুলোর মধ্যে ৬টি ‘এ’ এবং বাকিগুলো ‘বি’ ক্যাটাগরিতে ফিরেছে। এসব কোম্পানি আগে ‘জেড’ ক্যাটাগরিতে ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন নির্দেশনার ফলে ‘এ’ ক্যাটাগরিতে ফিরেছে এবি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, হাইডেলবার্গ সিমেন্ট, লিবরা ইনফিউশন, প্রাইম ইন্স্যুরেন্স ও রেনউইক যজ্ঞেশ্বর।

এদিকে, ‘বি’ ক্যাটাগরিতে যেসব কোম্পানি ফিরেছে সেগুলো হলো- অ্যাপোলো ইস্পাত, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, বিডি থাই, সাফকো স্পিনিং, জাহিনটেক্স এবং সালভো কেমিক্যাল লিমিটেড।

আলোচিত কোম্পানিগুলো সমাপ্ত হিসাব বছরে লভ্যাংশ ঘোষণা না করায়, নির্ধারিত সময়ে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া, উৎপাদন বন্ধ থাকাসহ নানা অনিয়মের কারণে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করেছিল। কিন্তু ‘জেড’ ক্যাটাগরির বিষয়ে বিএসইসির নতুন নির্দেশনা অনুসারে পর পর দুই বছর লভ্যাংশ দিতে ব্যর্থ হলে, এজিএম  করতে না পারলে ওই কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে যাবে।  আর এই নতুন নিয়মের ফলে কোম্পানিগুলো ‘এ’ এবং ‘বি’ ক্যাটাগরিতে ফিরলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × five =

Translate »