খেমারুজ কারা কমান্ডারের মৃত্যু

কম্বোডিয়ায় মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাবেক খেমারুজ নেতা কমরেড ডাচ মারা গেছেন। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শীর্ষস্থানীয় খেমারুজ নেতা কায়িং গুয়েক এভর কমরেড ডাচ নামে পরিচিত। কম্বোডিয়ায় জাতিসংঘ-সমর্থিত ট্রাইব্যুনালের রায়ে কমরেড ডাচের যাবজ্জীবন কারাদণ্ড হয়। এই সাজা ভোগকালে কমরেড ডাচের মৃত্যু হলো।

খেমারুজ-শাসিত কম্বোডিয়ায় একটি কুখ্যাত কারাগার চালাতেন কমরেড ডাচ। গত শতকের সত্তরের দশকের শেষ দিকে ওই কারাগারে হাজারো মানুষকে নির্মম নির্যাতন ও হত্যা করা হয়।

কম্বোডিয়ায় ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত ছিল খেমারুজ শাসন। মাওবাদী খেমারুজ শাসনামলে প্রায় ২০ লাখ কম্বোডিয়ান গণহত্যার শিকার হয় বলে ধারণা করা হয়।

কমরেড ডাচ প্রথম কোনো শীর্ষস্থানীয় খেমারুজ নেতা, যিনি কম্বোডিয়ায় জাতিসংঘ-সমর্থিত ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধে দোষী সাব্যস্ত হন। ট্রাইব্যুনালে ২০১০ সালে তিনি দোষী সাব্যস্ত হন। ২০১২ সালে তাঁরা সাজা ঘোষণা করা হয়।

ট্রাইব্যুনালের এক মুখপত্র জানান, ৭৭ বছর বয়সে আজ মারা যান খেমারুজ নেতা ডাচ। তাঁর মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি ট্রাইব্যুনালের মুখপত্র। তবে ডাচ বেশ কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + seventeen =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Translate »