খুললো উহানের সব স্কুল

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে কোভিড-১৯। এ ভাইরাস বহু প্রাণ কেড়ে বর্তমানে কিছুটা দুর্বল।

চীন বেশ ভালোভাবেই সামলে নিয়েছে এ মহামারি। যদিও বিশ্বের বহু দেশে এখনো কোভিড-১৯ এর প্রভাব একেবারে কমে যায়নি। এরমধ্যে যেখান থেকে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে সে শহর দেখালো আশার আলো। নিল দীর্ঘ সাত মাস পর কিন্টারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়গুলো খুলে দেওয়ার সাহসী পদক্ষেপ।

 

করোনা ভাইরাসের প্রকোপ কিছুটা কমার পর মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) উহানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হয়। খবর ই নিউজ চ্যানেল আফ্রিকার।
খবরে বলা হয়, চীনের যে শহর থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল সেই শহরের প্রায় ১৪ লাখ শিক্ষার্থী দুই হাজার ৮০০ কিন্টারগার্টেন, প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ক্লাসে ফিরেছে ফেস মাস্ক পরে।

 

এর আগে শহর কর্তৃপক্ষের কর্মকর্তারা বলেছিলেন, নতুন প্রাদুর্ভাব দেখা দিলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর পরিকল্পনা নিয়ে রেখেছে।

শিক্ষার্থীদের স্কুলে আসা এবং যাওয়ার সময় মাস্ক পরিধান করার জন্য পরমার্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে পরামর্শ দেওয়া হয়েছে গণপরিবহন এবং ট্রেন এড়িয়ে চলার জন্য। যদি প্রাদুর্ভাব দেখা দেয় তবে প্রয়োজনীয় প্রস্তুতির জন্য মহড়া এবং প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যে চার হাজার ৬৩৪ জনের প্রাণ গেছে তারমধ্যে ৮০ শতাংশেরও বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে উহানে। করোনা ভাইরাসের কারণে এ বছরের জানুয়ারির শেষদিকে দেশজুড়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল চীন, যা বর্তমানে ধীরে ধীরে খুলে দেওয়া হচ্ছে।

এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনা ভাইরাসে প্রাণ গেছে ৮ লাখ ৬১ হাজার ২৭১ জনের। এতে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৫৯ লাখ ৪ হাজার ৬০৫ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ৮১ লাখ ৯৬ হাজার ৫০৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *